"এই বৃষ্টি এই রৌদ্র"
- Md. Osmangani shuvo ২৪-০৪-২০২৪

এই বৃষ্টি এই রৌদ্র
বৃষ্টির মাঝে আলোকিত ধরণী
যখন স্রোতস্বিনীরর গর্ভে আছে সুন্দরী বারুণী।

আমাদের এই পৃথিবীতে
বৃষ্টির মাঝে রৌদ্র নামে
আর আমার পৃথিবীতে তুমি
আঁধার হয়ে নামো
আর বৃষ্টি হয়ে ঝরে যাও
আর ফিরে আসো না।

এই বৃষ্টি এই রৌদ্র
আমাদের এই পৃথিবীতে
বিজলির চমকে মনুষ্যের ভীতি হয়।
আর আমার পৃথিবীতে তোমার
হাসির উজ্জ্বল চমকে হৃদয় ভস্মীভূত হয়।

তবে যদি ভালো না বাসো সখি
তবে বারে বারে কেন এই প্রতারণার হাসি
তবে কেন চাহনি না পাওয়ার,
তবে নেই কেন কাছে আসার ব্যর্থ প্রয়াস?

এই বৃষ্টি এই রৌদ্র
আমাদের এই পৃথিবীতে,
এক পসলা বৃষ্টির পরে আশার আলো সঞ্চার হয়।
আর আমার এই ক্ষুদ্র পৃথিবীতে
তুমি বার বার ঘুঁটঘুঁটে তিমির হয়ে জাগরিত হও।

তবে ভালো যদি না বাসো সখি
কেন এই বিরহ, জাগাও
আশাহত দীন কবির হৃদয়ের ক্ষুদ্র প্রকোষ্টে,
তবে বারে বারে কেন এই মিছে অভিনয়।
ভালোবাসা এই অধিকার তো সার্বজনীন
তবে ব্যথা দাও কেন কবির মনে।

নটের অভিনয় আর ভালো লাগে না সখি
যখন তুমি কর এই মিথ্যে অভিনয়।
তবে কেন এই নিদারুণ চোখাচোখি
হৃদয় ভাঙার বেদনা বুঝবে কেমনে তুমি
যদি না ভাঙ হৃদয় তোমার।


তুমি বললে,
তথাগত মহামানব গৌতম বুদ্ধের মতন
জন্ম,জরা, ব্যধি, মৃত্যু ডিঙিয়ে চলে আসতে পারি
তোমার হৃদয় কোটরে
তুমি বললে, শুধু তুমি বললে।

এই বৃষ্টি, এই রৌদ্র
আমাদের এই পৃথিবীতে,
রৌদ্রবৃষ্টির মাঝে সকাল-দুপুর-সাঁজে।
তোমার কথা, তোমার হাসি
মম হৃদয়ে সর্বদা না পাওয়ার ঘন্টা বাঁজায়।
সে আশায় মম হৃদয় ফুলদানিতে স্বর্গীয় ফুল সাজায়।

ভালো যদি না বাসো সখি
তবে কেন এই মিথ্যে অভিনয়?
তবে কেন এই নিদারুণ পুলকিত শিহরণ?

এই বৃষ্টি,এই রৌদ্র
আমাদের এই পৃথিবীতে,
রৌদ্রবৃষ্টির মাঝে ঝাঁকে ঝাঁকে পক্ষী উড়াল দেয়।
মম প্রাণ চলে যায় তব সাথে ঐই নীল আকাশে
আর তব নীল চঞ্চলচিত্ত মনে।

ভালো যদি না বাসো সখি
তবে কেন এই নিষ্ঠুর ব্যথা দান?
তবে কেন এই হাসি?
তবে কবির প্রতি কেন এই নিষ্ঠুর অত্যাচার?

তবে যদি হাসির মানে বোঝ
তবে কেন এই নটাভিনয়?

শুভদৃষ্টি বুঝ, নিষ্পলক ভ্রূক্ষেপ বুঝ
ভালোবাসা বুঝ না!
ভালোবাসা বুঝ না!

এই বৃষ্টি, এই রৌদ্র
আমাদের এই পৃথিবীতে,
রৌদ্রবৃষ্টির মাঝে ঝরঝর টুপটাপ বৃষ্টি হয়।
আর আমার পৃথিবীতে তুমি
শুভদৃষ্টির মাঝে টিপটিপ শরৎ এর শিশির নামাও।

শুভ দৃষ্টি বৃথা, নিষ্পলক ভ্রুক্ষেপ বৃথা,বৃথা হাসি
নিদারুণ বৃথা যখন এই মিথ্যা ভালোবাসা
তখন সাতক্ষীরার ওসমান গনি শুভ আসে স্মরণে
বলি প্রিয়তমা, যদি ভালবাসো বলো-
তবে ভয় করিনা নিদারুণ মরণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।