তবু অপমান করো না
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৪-০৪-২০২৪

কে বলে তোমরা অন্ধকার ? শিক্ষা তোমাদের সন্মান,
অরাজক এই দেহের স্পন্দনে হে মানুষের অপমান।

তোমাদের আছে কি প্রকৃত শিক্ষা ?
অন্তরের ভিতরে যে অশুরের দীক্ষা!
শিক্ষাও যে দেয় না সাড়া প্রাণের গহিনে—
এ কেমন শিক্ষা তোমাদের এই জ্ঞানে !

ওহে শিক্ষিত- জ্ঞানীজন- মহারতি, কেন এতো নিষ্ঠুর অতি!
এ কোন বিদ্বেষে কেড়ে নিলে এক উদিতের জ্যোতি
কে বলে তোমরা জাতির দিশারী-
এক অপমানে অকালে হেরে দিলে কিশোরী –

পদ ও পদমর্যাদাকে লুণ্ঠিন করিয়া..
কারনে-অকারনে গর্জিছো চেয়ারে বসিয়া
সার্টিফিকেট নিয়েছো ভুড়ি ভুড়ি..
পারনি হইতে শিক্ষিত অন্ধকার ছাড়ি।
তবু অপমান করো না হৃদয় ভাঙ্গিয়া হে

সন্তানেরা জাতির উদিত রবি,অপমান চাই না আর !
এ অপমান যে বড় অসহ্যের, আত্ম হত্যার দিবাকর।
পিতা-মাতার পরে যে তোমার সিংহাসন
এ কথা ভুলে কিভাবে হও তুমি পাষাণ ?

এ ব্যর্থতার অংশীদার যে তুমিও হে জ্ঞানী
এ সফলতার অংশীদার যে তুমিও হে গুনি।
সবাই বলে তুমি সন্তানের ছায়া তল-
তবু অপমান করো না হৃদয় ভাঙ্গিয়া হে…
-------------------------------------------6-12-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।