"৩৬৫ দিনে"
- Md. Osmangani shuvo ২৬-০৪-২০২৪

৩৬৫ দিনে
আবেগ-ভালোবাসা-স্নেহ-শ্রদ্ধা বদলায়।

৩৬৫ দিনে,
মানুষ বদলায়,অমানুষ বদলায়।

৩৬৫ দিনে,
পরিচিত জন হয় অপরিচিত।

৩৬৫ দিনে,
অতি অপরিচিত জনেরা হয়ে ওঠে হাজার বছরের চেনা অতি আপনজন।

৩৬৫ দিনে,
অমানুষ হয়ে ওঠে ফেরেশতা।

৩৬৫ দিনে,
মানুষ পরিণত হয় জঘন্য নরপশুতে।

৩৬৫ দিনে,
জীবন বদলায়,জীব বদলায়।

৩৬৫ দিনে,
স্মৃতি ঘোরা-ফেরা করে ৩৬০* ডিগ্রি বৃত্তের ভিতরে।

৩৬৫ দিনে,
জীব হয়ে ওঠে নির্জীব।

৩৬৫ দিনে,
জীবন বদলে হয়ে যায় বিষাদ কিংবা আনন্দ স্বপন।

৩৬৫ দিনে,
পৃথিবী বদলায়, দেশ বদলায়।

৩৬৫ দিনে,
গ্রাম-পাড়া-মহল্লা সবই বদলায়।

৩৬৫ দিনে,
সুখ বদলায়, দুঃখ বদলায়।

৩৬৫ দিনে,
জন্ম নেয় লক্ষ প্রাণ-চঞ্চল সুন্দর শিশু।

৩৬৫ দিনে,
জ্বরা-ব্যাধিতে মরে কত মানুষ ও পশু।

৩৬৫ দিনে,
পৃথিবীর আবহাওয়া এবং দেশের মানুষের চাহিদা বদলায়।

৩৬৫ দিনে,
সমাজদেহ বদলায়,প্রকৃতি তাঁর নিরীহ অবয়ব বদলায়।

৩৬৫ দিনে,
মন বদলায়,মানবী বদলায়।

৩৬৫ দিনে,
সবই বদলায়, সবাই বদলায়।

৩৬৫ দিনে,
শুধু বদলায় না আমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।