বিবেকেরা শিকল পড়েছে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

জনতার দেওয়া ক্ষমতা জনতা পারে না করতে ভোগ,
এই ক্ষমতার পশ্চাতে আছে লোভ লালসার সংযোগ।

এপিঠ-ওপিঠ একই অগ্নিতে পুড়ে
মারে মারে জনতা মারে একই সূত্র ধরে..
কে আছে এমন নিঃস্বার্থ্ ভাবে হয়েছে জনতার প্রাণ ?
যে ছিল সে নেই ঘাতকেরা করেছে অপমান !

চারিদিকে আজ দেখি আদর্শের নির্বাসন !
কালো-সাদা মিলে মিশে করছে নিবার্চ্ন ।
এতোদিনেও বুঝেনি বঙ্গের জনগন..
এ এক ধোকা ! এ এক প্রহসন !

ক্ষমতার আগে ও পরে দেখেছি কতো ব্যবধান..
গুনে গুনে বহুগুন জ্যামিতিক হারে বেড়েছে ধন
বাহ্যিকে বাহ্যিকে শুধু ভাল মানুষের চেহারা..
একবার পেলে ছাড়ে নাকো ক্ষমতা বেচারা..
আজ দেখে, আজ দেখ জনতা সবহারা

প্রতীকের চারিদিকে পাহারা দিতেছে হুজুগের কামান !
প্রহরী বুঝেনা কি লেখা আছে কপালে তার প্রতিদান ।
চারিদিকে শ্লোগান আর শ্লোগান !
লোভ-লালসার তৃষ্ণা আছে, আছে ক্ষমতার প্রাণ,
জনতাও মানুষ, ভুলে যায় ওই মহান ।

এতোদিনেও বুঝেনি বঙ্গের জনগন..
চির অবনত হয়েছে আজ গণতন্ত্রের উঁচু শির
প্রতীকেরা বিবেক ছেদি লুণ্ঠেছে ভোটাধিকার ।
বিরোধী শিবিরে ডাক উঠেছে গনতন্ত্র..
বিজয়ী হলে দেখি এপিঠ ওপিঠ স্বৈরতন্ত্র !

ক্ষমতার অধীনে নেই কোন রসনা, যায় শুধু গর্দান,
বিবেকেরা শিকল পড়েছে,জনতার অধিকারে মেরেছে টান-
------------------------------------8-12-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।