"এক টুকরো স্বর্গ, আমাদের গ্রাম"
- Md. Osmangani shuvo ২৪-০৪-২০২৪

স্নিগ্ধ পবন হৃদয়স্পর্শী শীতল অনুভূতি
প্রকৃতির মোহহীন সৌন্দর্য টানে কাছে
দৃশ্যপটে ভেসে ওঠে সবুজের সমারোহ
নির্লোভ চিত্ত ব্যাকুল হয়ে ওঠে তোমার জন্য।

হে মাতৃভূমি, মাতৃদুগ্ধ স্রোতরূপী সফেদ প্রকৃতি মোর
তোমার জন্য হিয়ায় বান ডাকে মনটা কেঁদে ওঠে
হে মাতৃভূমি, তোমার জঠরে ফেরেশতা মনুষ্যরূপী
তোমার সবুজের ছোঁয়ায় মধ্যনিশিতে কাঁদি চুপিচুপি।

ধরনীতলে অবস্থান তোমার এই পবিত্র মৃত্তিকা
কলুষিত যেনো না করি তোমার মাটি, রাস্তাগুলো আঁকাবাঁকা
হালকা বাতাসে ঢেউ খেলানো তোমার পবিত্র বাওড় নীর
দেখতো যদি আশ্চর্যান্বিত হত মহান কোনো বীর।

এক টুকরো স্বর্গ বিধাতা তুমি ছড়িয়ে রেখেছো ধরনীতে
তোমার করুনা হাত পেতে নেব,কি করে না পারি নিতে
জ্যোৎনা রাতে পানির নিচে ঝিকিমিকি প্রভারপ্রতিফলন
মৎস্যগুলো তাইতো আনন্দচিত্তে খেলে বেড়ায় করে না আস্ফালন।

আত্মা বিমোহিত করা সুন্দর,
সে যে রূপনগরের রাজপুরী
ধন্য আমি কৃতজ্ঞ আমি
হতে পেরে শ্রীরামপুরী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।