ষড়্ররিপুর এক রুপ
- রবিন মজুমদার - দিগ্বিদিক ২৯-০৩-২০২৪

দিবস ভবঘুরে এক ক্ষুৎতৃষ্ণার্ত পথিক
তার তৃষাতপ্ত চিন্তার নেই কোনো শুভদিক।

চাই-চাই-আরো চাই বলে তার নিভৃত ক্রন্দন,
বাছ-বিচারের বালাই নেই,তাইতো শুধু জড় বন্ধন।

তার আকাঙ্ক্ষার ভাগাড় কখনো হয় না রিক্ত,
""ধান ভানতে শিবের গীত"" গায় যখনি বিবেক হয় উদ্ধত।

সর্বগ্রাসী লোভে আচ্ছাদিত তার সত্য-মিথ্যার বেড়াজাল,
এই আবরণ ই বস্তুত প্রশস্থ করে বৈষম্যের ঢাল।

যদিও তার পথ-চলার-কান্ডারীর সদা যোগজীকরণ ঘটে,
তবুও তার অন্তরের কোথাও এতটুকু না শান্তি মেলে।

যদি প্রকৃত শান্তির দীর্ঘনিঃশ্বাসের আস্বাদ পেতেই চাও
পথ-চলার-কান্ডারীকে ক্ষুৎপিপাসার সমান্তরাল করে নাও।
নতুবা নিজের ভেতর অন্য আমিকে জাগ্রত হতে দাও।

৯/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Biday
১১-১২-২০১৮ ১২:০৫ মিঃ

অসাধারণ কবিতা