সে তো বাড়ি নেই বহুকাল - শামিম ইশতিয়াক
- শামিম ইশতিয়াক ১৯-০৪-২০২৪

সে তো বাড়ি নেই বহুকাল
---শামিম ইশতিয়াক

দুই যুগ পরে ঘোর কাটলো,
চৈতন্য ফিরে পেলাম,
তাকালাম আশেপাশে, কোথাও কেউ নেই,
শূন্য বাড়ি, শূন্য মন, শূণ্য সমাজ,
শুধু আমার অস্তিত্ব দেখে টের পেলাম এখনো বেচে আছি, এখনো নিঃশ্বাস বেইমানি করেনি আমার সাথে..

কোলাহল জেগে উঠলো মনে, হাক ডাক জনমানবের আর্তচিৎকার শুনার ইচ্ছা জেগে উঠলো ভেতর ঘরে...
এক যুগ কেটে গেলো,
হয়ে উঠেনি কোলাহলের স্রোতে স্নান করা,
হয়ে উঠেনি জনসমুদ্রের একটু স্বাদ নেয়া,
শুধু একাকিত্ব কুড়েকুড়ে খেলো একটি যুগ....

সেও আর এলোনা, কুয়াশা হয়ে বিস্তার করলোনা আমার ভোরে,
তার সাথেই একদিন ছিল আমার কোলাহলের গান,
ছিল প্রিয় এক মুখ,
ছিলো যা কিছু হারিয়ে গেছে সব,
ছিলো আমার পাওনা ভাগের কিছু সুখ, কিন্তু এখন কেউ নেই,
সেও নেই, থাকবেই কিভাবে?
সে তো বাড়ি নেই বহুকাল৷

এখন তার বুকের ভিতর অভিমানে টইটুম্বুর আর আমার বুকে বেচে থাকা মরিচা ধরা অনুরাগ,
তাকে হারিয়ে এখন আমি আর আমি নেই,
এক যুগ পেরিয়ে আজ নিজেকে খুজি, একাকিত্বের উপাসনায় নিজ স্বত্তা অনুসন্ধানে মগ্ন হই,
আমার প্রয়োজন ফুরিয়েছে এই সমাজে
আমার অস্তিত্ব সবার কাছে এখন হয়ে গেছে ফিঁকে...
কিন্তু আমি ফিরে পেতে চাই আগের কোলাহল,
মানবের হাকডাক আর তাকে,
কিন্তু সে তো বাড়ি নেই বহুকাল।
-------©®-------
শামিম ইশতিয়াক
আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।