একচোখা সমাজ (০১)
- সফিল মোহাম্মদ ২৫-০৪-২০২৪

জনম মোর এই সমাজে মা'গো
পাপ যে সারা গায়,
মরিলে কি হবে গো প্রভু
মুছন পাপের দায়?


তাও যদি না পারো প্রভু
দিয়ো একটু সায়,
আমি চোখের অশ্রু আতর বানিয়ে
মাখিবো সারা গায়।


আমি একচোখা সমাজকে
ধিক্কার দিয়ে চিৎকার করে,
বার বার কহিয়া মরি আমাতে
আমি আজ মুক্তি চাই।


সমাজের বেড়াজালের দোহাই দিয়ে
ওরা করে টালবাহানা,
সমাজ যেন তাদের কাছে
ছেড়া পকেটের মটরভাজা চানা।


মুখের ভিতর ভাজামটর
কুটকুটানি শব্দ,
মুচকি হেসে বাবুরা চিবায়
একচোখ রেখে বদ্ধ।


আমি একচোখা সমাজকে
ধিক্কার দিয়ে চিৎকার করে,
বার বার কহিয়া মরি আমাতে
আমি আজ বহিষ্কার চাই।


মদ-গাজা আর জুয়ার আসর
জমে মাতব্বরের বাগে,
সমাজ তখন দাঁত খিলিয়ে
মিটমিটিয়ে হাসে।


সুদ-ঘুষ আর নারী বাজিতে
তাদের কদর চলে,
আবার মসজিদ মোকামে
সবার আগে সামনে কাতারে বসে।


ওরা মাটির সাথে বেঈমানি করে
বাজায় রঙ্গের বাঁশি,
ওরা নিজের মা'কে বর্গা দিয়ে
হাসে মুচকির হাসি।


তবুও সমাজ একটুও নড়ে না,
নড়ে না তাদের কলকলানি শব্দে,
সমাজে মুখে-চুনকালি লাগে শুধু
কবি'র বাশির সুরে ?


আমি একচোখা সমাজকে
ধিক্কার দিয়ে চিৎকার করে,
বার বার কহিয়া মরি আমাতে
আমি আজ ফাঁসি চাই।
---------#চলবে!!


---------রচনা:- ১২/১২/২০১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।