পথভ্রষ্ট তারা
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৫-০৪-২০২৪

গভীর রাত চারিদিকে নিস্তব্ধ
শুনতে পাচ্ছি ঝিঁঝিঁ পোকার শব্দ
চাঁদের আলো নেই ঘুটঘুটে অন্ধকার
আকাশে মেলা চলছে অগনিত তারার
তারাগুলো কুপির মত মিটমিটিয়ে জ্বলছে
মনে হচ্ছে একটি তারা খসে পড়ছে৷

কাছে এলো অতি উজ্জ্বল তারাটি
আমি তাকে প্রশ্ন করি
ওহে পথভ্রষ্ট তারা, থাকো কোথায় তুমি?
তারাটি বলে, থাকি আমি বহু দূরে
ওহে বন্ধু, তুমি কি যাবে আমার সাথে?
আমাদের দেশে,
তারাদের দেশে,
যেখানে শুধু আলো-আলো খেলা চলে।

ওহে পথভ্রষ্ট তারা বন্ধু,
অতি উজ্জ্বল আলো থাকে যেখানে
আমারতো ঘুম আসেনা সেখানে
রাজ্যের ঘুম আমার দু'নয়নে
আমাকে ঘুমাতে হবে
যদি যাই তোমাদের দেশে,
আমি ঘুমাবো কেমন করে?

ওহে পথভ্রষ্ট তারা বন্ধু,
তুমি নিভে যাও
তোমার আলোয় পৃথিবী আলোকিত হলে,
আমরা ঘুমাবো কেমন করে?
আলো-আধাঁরের পৃথিবীতে,
আমরা ঘুমিয়ে আছি সবাই
অনন্ত কাল ঘুমিয়ে থাকতে চাই
তোমার আলোর আমাদের দরকার নাই৷

ওহে পথভ্রষ্ট তারা বন্ধু,
আমি যাবো না তোমাদের দেশে
আমি রইবো আমাদের এই পৃথিবীতে,
যেখানে আলো-আঁধারের খেলা চলে
যেখানে সবাই ঘুমিয়ে থাকে৷

ওহে পথভ্রষ্ট তারা বন্ধু,
তুমি ফিরে যাও
নতুবা নিভে যাও।
নিভে যাও যদি
তবে এসো থাকি পাশাপাশি৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।