কষ্টগুলো
- মোঃ মোশফিকুর রহমান - নিঃসঙ্গ কবির কবিতা ২০-০৪-২০২৪

রোজ সকালে ঘুমের ঘোরে
কষ্টগুলো কড়া যে নাড়ে,
সাজ-সকাল বিকেল বেলা
দুঃখগুলো শুধুই বাড়ে।
বুঝবে তুমি কেমন করে
কষ্টগুলো ঘুরে বেড়ায়,
তুমি তো আছো রূপচর্চা
ফেসিয়ালের মোহ-মায়ায়।

আমার মনে কষ্টগুলো
কেমন করে বসতি গড়ে,
ছয় কোটি ঐ বেকার জানে
দুঃখ নদী হয়েছে জলে।
বুঝতে যদি রোজ সকালে
কষ্ট নিয়ে ছুটছে তারা,
বেকার বলে আধা পেটেই
চাকরি-টাকে খুঁজে ফেরা।

বুঝবে বলো কেমন করে
কষ্টগুলো ঘুম যে কাড়ে,
সকাল-সাঁঝে না-পাওয়ার
ব্যথা আমার রোজ-ই বাড়ে।
চারদিকে-ই কষ্ট শুধু
না-পাওয়ার ঐ হাহাকার,
সেথা থাকলে প্রেম-পিরিতি
হয়ে পরে রোজ কদাকার।

তোমার বুকে কষ্টগুলো
আমার মতো বিধে চলে কী?
কষ্টগুলো সকাল-সাঁঝে
তোমার মনে দেয় কি উঁকি?
আমার মতো কষ্টগুলো
তোমার বুকে সজিব হয়?
রোজ-ই তো সে ক্ষয়ে ক্ষয়েই
এ হৃদয়েই বেঁচে যে রয়।
------------------
বনানীপাড়া
২২-১২-২০১৮
রাতঃ ০৯.০০ মিনিট

প্রকাশকালঃ ২৭-১২-২০১৮
দুপুরঃ ১২.২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।