তুমি কে হও হে ?
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৯-০৩-২০২৪

তুমি কে হও হে ?
তুমি কি বাঙ্গালী কিংবা বাংলাদেশী ?
তুমি কি দেখেছো কিংবা শুনেছো !
সেই বিদ্রোহীদের রক্তাক্ত মহরা ?
হে আমি শুনেছি!ওই সময়ে বিদ্রোহীরা চাইনি এ মায়ের স্বাধীনতা!
এতে আমি দোষের কিছু দেখি না-

হে দোষের অনেক কিছু দেখি, যখন দেখি ওরা এখনো
পরাজিত শক্তির আজ্ঞা বহে এই বঙ্গ বুকে..
আমি মেনে নিতে পারি না, আমি মনকে বুঝাতে পারিনা
ওরা কেমন বাঙ্গালী কিংবা বাংলাদেশী !
আসলে তুমি কে হও হে ?

তোমাকে তো কখনো দেখিনি আমি ওই শহীদ মিনারে, ওই স্মৃতি সৌধে
লাল-সবুজ পতাকা হাতে
কখনো তো শুনিনি গেয়ে উঠতে-” আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি” ।
অথচ মায়ের কোলেই আছো! বীর দর্পেই আছো !
এ কেমন বাঙ্গালী কিংবা বাংলাদেশী তুমি?
আসলে তুমি কে হও হে ?

এ মা তো তোমার নয় ওহে বিদ্রোহী—
এ মা শুধু মুক্তি যুদ্ধ চেতনার !
এ মা শুধু বাঙ্গালীর! এ মা শুধু বাংলাদেশীর!
কিন্তু তুমি কে হও হে ?
------------------------------------29-12-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।