মাটির জমিন
- নজরুল ইসলাম - শূন্যতা ২৪-০৪-২০২৪

বাবুমশাই-
কাহিনী বানাবেন শুনার ইচ্ছে আছে কী?
চাইলে ধলা দস্তাবেজে নিজের নামে
মাটির জমির জমিদার বনে যান।
চিরদিনের জন্যে সপে দিবো আপনাকে,
আর যেন কোনো দাগ না মুছে।

ভাবছি কোথায় নেই চিহ্ন!
প্রতিটা চিহ্ন এক একটা কাহিনী।
কোন চিহ্ন দিয়ে শুরু করবেন?
চিহ্নের উপরে চিহ্ন বয়ে চলেছে,
কোথাকার অন্ত কোথাকার আদি
বুঝে উঠছিনা বাবুমশাই।

বানিয়েছে ঈশ্বর সমআদলে,
কোন আদলে বানিয়েছে মোহারে!
কোন বসনে ঢাকিবো আদল?
যেথায় বৈষম্য আমাতে নরে,
বৃন্ধাবনের খোরাক বালা-
হইলো না কেন রষাধ।

এইযে গতর মাটির জমিন,
মনের দামে বিকিয়াছি সুখের অন্বেষণে।
কোন জমিদারে চিহ্ন বসায়,
কোন খরিদ্দারে চিহ্ন মুছে?
ছোট বেলার বন্ধু তাহার জমির খেয়াল রাখে,
আজ বেলাতে জমিন তাহার সুখের জলে ভিজে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।