পঞ্চকাহন
- নজরুল ইসলাম - শূন্যতা ২০-০৪-২০২৪

নিজেকে কারাগারের বন্ধী হিসেবে
অনেক আগেই বন্ধী করে রেখেছিলাম।
কারণ- দন্ডপ্রাপ্ত কয়েদীর খেতাব
মিলে কিছু দুঃসাহসী কর্মে।
দশের মত যৌবন পিপাসু হতে চায়নি,
শধু একান্ত নিভৃতে তোমাকে
নিজের মত চেয়েছিলাম। [ ইচ্ছে ]

যৌনতা দমিয়ে রেখে টোল পরা গালের
হাসিটাকে চুমু দিয়ে ধরে রাখার সখ আর
অনন্ত ইচ্ছের আনাছে কানাচে শুধু তুমি
ছেয়ে আছ বলে নিজের প্রিয়তে তবপ্রিয়কে
একমহূর্তের জন্যেও আলাদা করিনি কভু। [ স্ব-বিরোধিতা ]

ওনার লীলাতো তোমাতে আমাতে,
দুজানাতে মিশে যখন দুটি কায়া একাকার,
হইতো ললাটে ছিলোনা সেইদিন।
সেদিন আমি বোধ শক্তি খোয়ে ফেলেছিলাম,
একই বিছানা তখন শুধু দুটি কায়ার
রিক্ততার লীলাভূমি ছিল মাত্র। [ পরিণতি ]

অনন্ত পতনের আহ্লাদ এমনই হয়
বুঝতে বাকি ছিলনা এই মদনের।
ইচ্ছে ছিল হিংস্র বাঘের মত তোমার
রক্তের পিপাসু হবো, অমৃতগরল তব
অধরের জল মোহার কায়া শুধু এক বার
তুমি নামের সমুদ্রে ভেলায় ভাসতে চাই। [ দশা ]

ফিরিয়ে দিয়েছিলে কেন? মর্দানি ছিলনা বলে?
নাকি তব তনুর জ্বালা মিটেনি বলে?
নাকি ভালোবাসাটা ত্যাগের ছিলো,
ভোগের ছিলোনা বলে! আমি বিশ্লেষক নয়,
প্রশ্ন ব্যাতীত আমার সুদানোর নেই কিছু।
উত্তরের খোঁজে যে আমি যাযাবর,
দিশেহারা পথিক, তবে আজ কেন বলে উঠো
"আমরা কি আগের মত শুরু করতে পারি না?"
বাকরুদ্ধ জবান তবুও শুধাইতে ইচ্ছে করে
"না আমি না তুমি আমরা ছিলাম কবে?" [ শুধানো ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।