বই [আমার ছোটবেলার লেখা]
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৩-০৪-২০২৪

বই
অচিন্ত্য সরকার

‘বই’,শব্দ টিতে অক্ষর দু’টি
অতি ক্ষুদ্র নাম,
মূল্য খুঁজতে গিয়ে দেখি
অমূল্য তার দাম।
কাগজের পাতায় গড়া
সকল অঙ্গ খানা,
কালো কালো কালির দাগে
সারা শরীর টানা।
সকল জীব পিপাসা মেটায়
পান করে বারি,
জ্ঞান পিপাসু পিপাসা মেটায়
বই-এর পাতা পড়ি।
জগতের যত জ্ঞান কথা
তার পাতাতেই ধরা,
প্রকৃ্তিতে জড় হলেও
ভাব-ভাষাতে ভরা।
তাকেই জেনে জগৎ মাঝে
জ্ঞানীর সৃষ্টি হয়,
জ্ঞানীর হাতের লেখনি থেকে
তার জন্ম হয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।