সেই ঋণ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৮-০৩-২০২৪

প্রাণের অশুভ যদি না মরে যায়-
সত্য প্রকাশে প্রাণ আলো হারায়

মিথ্যেরা ঝেঁকে বসে হৃদয়ের স্পন্দিত ধারায়,
চোখেরা দেখে না আপনার পথ ভুলে
পথিক তাই দৃষ্টি হারায় নিন্দার কূলে কূলে !
অযথা তুলছে নিন্দার ঝড় শত শত
ঘৃণা করে তব আপনার স্বার্থে ছুটেছে উল্কার মতো—

শহীদের সেই রক্তস্রোত, বীরঙ্গনার সেই অশ্রুধারা
এর যে কি মূল্য ! বুঝবে কি এই পথ হারা ?
বোধ উদয় কি হবে না কোনদিন ?
ওহে মূর্খ্ তোরা তো ছিলি পরাধীন !
সেই ঋণ !
তোরা কি শোধিবিনা ! শোধিবি না কোন দিন?

নিদারুন দুঃখ লাগে প্রাণে
তোরা এখনো আছিস সেই দোসরের গানে-
এ কেমন অন্ধত্বে ঘেরা তোদের সীমা-
দেখেও দেখিস না চির সত্যের মহিমা !

সেই ঋণ !
তোরা কি শোধিবিনা ! শোধিবি না কোন দিন?
------------------------------------------06-01-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।