একদিন এই জীবনের শেষে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২০-০৪-২০২৪

একদিন এই জীবনের শেষে
হিসাবের ওই খাতাখানি খুলে যাবে সাক্ষীর বেশে
কি পূঁজি নিলি ওরে ?
সব তো জেগে উঠবে আপনাকে বিদ্রোহ করে
প্রাণের নিন্দ্রা ভেঙ্গে যেই দিন সমবেত হবি হাশরে-
সেই দিন ফয়সালা হবে প্রতিটি আমলনামা ধরে ধরে
জিজ্ঞাসিত হবি তুই কি ছিলি নতশিরে ?
তোর সেই দম্ভ অহংকার টুকরো হবে একটি একটি করে
এ এক কঠিন সময় তোর
পারবি কি হতে পার ?
তুই যে মরি মরি
অনেক হিসাবের পরে চলে যদি বিধাতার করুনা তরী;
ওই ডান দিকে তুই যাবি চলি
বাম হলেই আগুন দিবে জ্বালি !
বিচারের কাঠগড়ায়..
যা আছে হিসাবের খাতায়
তুই যে কঠিন পরীক্ষার পথে..
উত্তর কি আছে সাথে ?
শপথ নিয়ে বলরে তুই দুনিয়ার লোভ-লালসাকে বিদায়;
আপনার কর্ম্ আপনার বিরুদ্ধে স্বাক্ষী হবে আপনাকে কাঁদায়!
তোর ওই অনন্ত মাঝে আপন হবে না কেউ কোনকালে,
তোকেই তোর দিতে হবে জবাব কর্মের খাতা খুলে খুলে..
একদিন এই জীবনের শেষে
হিসাবের ওই খাতাখানি খুলে যাবে সাক্ষীর বেশে!!
------------------------------------10-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।