লাল-সবুজই আমার গর্ব
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৫-০৪-২০২৪

এই স্বাধীন দেশে দাঁড়িয়ে মনে হয়েছিল
আমি সমস্ত পরাধীনতাকে পদতলে রেখেছি
আজ দেখি এই সত্যের মাঝে যুক্তি মূর্ছা যায়
স্বাধীন পতাকা তলে পরাধীনতা এখনো গর্জে উঠে
সেই স্বাধীনতা এখনো আসেনি, আসেনি কোনদিন..
পরাধীনতার চিহ্নগুলো ধূসর হতে ডাকে
রক্তের প্রবাহে প্রবাহে কণিকাগুলো বিদ্রোহী শিরা উপশিরা দিয়ে
ভেসে বেড়ায়
সেইসব বিশ্বাস ঘাতকের পাড়ায় পাড়ায়..
এই স্বাধীনতা দিতে পারেনি এখনো কোন মুক্তির গান
বৈষম্যের পদতলে অধিকারগুলো ভুলণ্ঠিত হচ্ছে বার বার
ক্ষমতার বিষ্ফোরণে.
যুদ্ধে পাওয়া স্বাধীনতা ভেসে যায় অযুক্তিক তর্কে তর্কে
মঞ্চে মঞ্চে অসংখ্য বাক যোদ্ধা দেখি,
কিন্তু দেশ প্রেমিক যোদ্ধা খোঁজে পায়নি এখনো-
এই যে মুহূর্ত্,এই যে গবির্ত্ হওয়া – এর কোন অর্থ্ নেই
ক্ষমতার লোভ স্বাধীনতাকে করেছে অপমান-
অন্তর থেকে খসে পড়ছে ছদ্মবেশীদের দেশ প্রেম—
এই প্রেমিকারা কেড়ে নেয়, প্রকৃত প্রেমিকার গর্বিত ইজ্জত!
কারো যুক্তিই নিরপেক্ষ নয়
অসংখ্য যুক্তির ভীরে স্বাধীনতার সূর্য্ ডুবে গেছে পরাধীনতার শৃঙ্খলে!
আমি স্বাধীন পতাকা পেয়েছি, আমি অধিকার পায়নি, আমি এমনই একজন মানুষ
আমার চৌদিক ঘিরে আছে বৈষম্যের বেড়াজাল
সমস্ত পরাধীনতাকে পৃথিবীর পদতলে রেখে, আমি স্বাধীনতা চাই
আমি বৈষম্যের পরাজয় চাই
আমি প্রাপ্য অধিকার চাই
কোন অপশক্তিই পারবে না, এই চেতনাকে করতে খর্ব্
এই লাল-সবুজই আমার গর্ব্ ।
--------------------------------------10-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।