"কৃষকের মুখে নেই হাসি"
- Md. Osmangani shuvo ১৮-০৪-২০২৪

চর্তুদিকে বিস্তীর্ণ জলরাশি
ডুবে গেছে ফসল, জলে গেছে শ্রম
কৃষকের মুখে নেই হাসি,
কৃষকের মুখে নেই হাসি।

রৌদ্দুর এসে পড়ছে চকচকে জলরাশির ওপর
গগণে নিরাশার মেঘ, জলের ঐক্যতান নেই
এই তো যাচ্ছে চলে কৃষকের খাদ্যহীন দুপুর,
এই তো যাচ্ছে চলে কৃষকের খাদ্যহীন দুপুর।

আকাশে উড়ে যায় বকপক্ষী, কেটে যায় তন্দ্রাহীন দিন
ভেবে পায়না কৃষক কি করে মিটাবে এই লক্ষটাকা ঋণ
আশাহত বুকে কৃষকের বাজে দুখের বীণ,
আশাহত বুকে কৃষকের বাজে দুখের বীণ।

জলের ঢেউ কারো মন কাড়ে,কারো বাঁচার আশা কাড়ে
তবুও কৃষক বেঁচে থাকার হাল নাহি ছাড়ে
এভাবে জীবন যাবে একদিন পরপারে,
এভাবে জীবন যাবে একদিন পরপারে।

চারিদিকে জল,কৃষকের আর নেই মনোবল
বাণের জলে ভেসে গেছে তাঁর আশা
সারাজীবন থেকে যাবে সবার কৃষকের প্রতি ভালবাসা
সারাজীবন থেকে যাবে সবার কৃষকের প্রতি ভালবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।