"জীবনের পথে হাল টেনে"
- Md. Osmangani shuvo ১৯-০৪-২০২৪

শিশিরের কোলাহল ভেঙে ভোরের রৌদ্দুর
আশার রশ্মিগুলো চেয়ে আছে দৃষ্টি যায় যতদূর।
পাখপাখালির কলকাকলিতে মুখরিত বসুন্ধরা
হিংসা-বিদ্বেষ-হানাহানি দূর হলে কমবে সকল মৃত্যু-বিভেদ-জ্বরা।

প্রকৃতির ঐক্যতান ধ্বনিত হয় চারিদিকে
চড়কা পড়া গাছটাও করছে নবআলোয় চকচকে।
মৃতদেরও শান্তি দরকার এই নিষ্ঠুর জগতে
জীবিতদের অশান্তি কমছে খুবই মন্থর গতিতে।

সবুজ বৃক্ষের মস্তক ভেদিয়া আসছে সূর্যালো
হৃদয় মন্দিরে হতাশার আলো নিভিয়ে আশার আলো জ্বালো।
হৃদয়ের রন্ধ্রে রন্ধ্রে আজ বকুল ফুলের গন্ধ
ক্ষণস্থায়ী সম্পদ নিয়ে আজ বাঁধছে করুণ দ্বন্দ্ব।

দুলিছে পল্লব উড়িছে পাখি ঘুরিছে জীবনচাকা
সংগ্রামী মানুষের জীবনে এখনো হয় না সুখের দেখা।
আনন্দে ঢেউখেলে যায় দুর্নীতিবাজদের মুখ
সর্বহারাদের সব কেড়ে নিয়ে পায় তারা কি সুখ।

সূর্যোদয় থেকে সূর্যোস্ত পর্যন্ত জীবনের পথে হাল টেনে
দুঃখী মানুষেরা পরিশ্রম করে সারাজীবন সুখ হবে না জেনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।