"অচেনা সময়"
- Md. Osmangani shuvo ২৮-০৩-২০২৪

দু'পাশেতে সফেদ কাশফুল
মাঝেতে ছোট্ট খাল
সোনালি রৌদ্রে ঝিকমিক করে পুঁটিমাছের ঝাঁক,
উদ্বেলিত জল করে উথাল-পাথাল।

অলস দুপুরে নীরব ঘুঘরু পোকার ডাক
সোঁ সোঁ বাতাসে দিয়ে যায় অনাগত প্রাণের আভাস
করুণারা ডানা মিলে উড়ে শূন্য হাওয়ায়
বকসন্তান ঘুমিয়ে আছে বাঁশবনের বাসায়, তারে কেন জাগাস?

পবন পরশে দুলিছে পত্র
দারুণ গরজে উঠিছে নেত্র
দেখিছে অপরূপ-মায়াবী প্রকৃতি-জননী
সাঁজিয়া আছে কত সুন্দর করে অনিন্দ্য-সুন্দরী ধরণী

অচেনা মায়ায় আটকে আছি
সৃষ্টিকর্তার পানে করুণা যাচি
মিঠে হাওয়ায়, প্রাণ নেয় যেন তাঁর শেষ আহ্বান
অকারণে প্রকৃতির আদরে বদলে যায় তামাম-জাহান।

ডানা ঝাঁপটানো পাখিটিও খাদ্যের অনুসন্ধানে
অচিরেই পাবে অন্ন,বাচ্চার সাথে যুক্তহবে আদর-বন্ধনে
ডোরাকাটা বাগরুপী ঘোলাচোখা বিড়ালটি তাঁর অটুট লক্ষ্যে
শিকার করতে হবে খাদ্য, কেউ থাকুক বা না থাকুক পক্ষে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।