চলমান জীবনপ্রবাহ
- Md. Osmangani shuvo ১৯-০৪-২০২৪

আযানের ধ্বনি দিয়ে শুরু তাঁদের স্নিগ্ধ সকাল
উঠেনা তখনও পশু-পাখি ঘোঁচাতে তিমির-কোলাহল
হাতে কাস্তে কাঁধে গামছা বেঁধে হয় যে কর্ম
দরদর করিয়া ঝরে ক্লান্তি, ঝরে যায় যে ঘর্ম

কিষাণ পাড়া উঠিছে জাগিয়া কোমল ঢেঁকির শব্দে
কালের প্রদীপ জ্বলিছে উঠিয়া মুক্ত আনন্দ ছন্দে
মারী - মোড়ক লেগেছে ফসলে কৃষকের চোখে রোনা
দাদন নিয়ে আর বা কতো যায়-এ ফসল বোনা

প্রাণের গীতি গেয়ে কৃষক কাটে সোনার ধান্য
মুক্তির মন্ত্র পড়ে কৃষক, জীবন হবে ধন্য
প্রখর রোদে ঝলসে যাচ্ছে তরুণ কৃষক- গাত্র
বুকের ছাতি ফেঁটে যাচ্ছে দরকার জলের-পাত্র

তরু পল্লবে পাখির কাকলি তন্দ্রা যাচ্ছে টুটে
স্ব-দেশের সীমানায় দুর্ভিক্ষের আগুন আসো সবাই ছুটে
নিদ্রিত দুঃখ দিয়ে যাচ্ছে সুখের প্রস্তাব রটনা
আসিবে সুখের উল্লাস বিদায় নেবে দুঃখ-ঘটনা

গ্রাম্য বধূ কলস নিয়ে যাচ্ছে পুকুর ঘাটে
রান্না হবে বান্না হবে জীবন পথের বাটে
বুভুক্ষার হাতে বিবর্ণ স্বপ্নের ফুলেরা উঠে ফুটে
ক্লান্ত পথিকের পথও নিঃশেষ, জীবনের পথে ছুটে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।