সমতল দর্পণ
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৯-০৩-২০২৪

দৃষ্টিতে হলে দৃষ্টি নিবদ্ধ ক্ষণিকে বারেক,
মনের মাঝে ভিন্ন জগৎ রচিবে আরেক।
কাঁচের পিছে খানিক পারা করে বিভাজন,
বিভেদতলে অলীক রাজ্যে দৃষ্টি বিরাজন।
পরিবর্তিত আলাদা পার্শ্বে যত ভালোলাগা,
দূরত্বের ঐ বিভবে লাগে সোনায় সোহাগা।
হাতছানিতে ডেকে যায় সে অধরা আভাস,
দূরত্বখানি ঘুচালে পাবে কাঙ্খিত ওপাশ।
যত এগুবে, সে আসে কাছে হয়ে বিমোহন,
দেয় না ধরা, যায় না ছোঁয়া, হবে না মিলন।

মন মুকুরে অস্পৃশ্য বিম্ব অলীক অসার,
সুদূরে থাকে সমান্তরালে, পায় না প্রসার।
বিমুখী হবে যতটা দূরে, দ্বিগুন গতিতে—
ফেলবে ছুড়ে পেছনে রাখা বিবর্ণ অতীতে।
তীব্রতা ভরা আবেগ জাত তীব্রতম ঘৃণা,
আঁধারে ঘিরে প্রলুব্ধ মনে পড়ে রয় দেনা।

পতেঙ্গা, বুধবার
২৮ ফেব্রুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৩-০১-২০১৯ ১৯:৩৮ মিঃ

আমার ৯ম ষোড়শী কবিতা।
৫+৫+৬ মাত্রার অক্ষরবৃত্ত ছন্দ।