তোমারই ঈমান, তোমারই অামল
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

ওহে প্রাণ দিল পাড়ি নিথর দেহ ফেলে
ওই যে লাশ হয়ে ।
শেষ বিদায়ে কাতারে কাতারে কত প্রাণ এলে
কেউ না সঙ্গে গিয়ে!
মাটি চাপা কবরে একা একা ভয়ের বিষম বিষে
নিখিলের আলো যেন মূর্ছি পড়ে অন্ধকারে মিশে।
প্রিয়রা সবাই দলে দলে ছুটেছে, না পায় তারা দিশে,
কবর খুঁড়ে ধেয়ে
সব প্রেম ভুলে গেছে জানাজার নামাজে এসে
কাঁধে কাঁধে একাট্টা হয়ে
ছুটেছে সবাই দেহখানা নিয়ে কবরের অভিসারে-
চলেছে খাটিয়া বয়ে
সাদা কাপনের কাপড় মুড়িয়ে নিবিড় অন্ধকারে
বিদায়ের গান গেয়ে
ভুলে যাই ওহে ভুলে যাই আমিও তারও সাথী—
একদিন আমাকেও সে পথে ডাকবে মহাপতি
লাশের পাশে দাড়িয়েও বুঝেনি কো তার জ্যোতি
কিসে হবে মুক্তি ঔপার যেয়ে ওহে ক্ষণিকের প্রীতি?
ওহে প্রাণ যাও তরী বেয়ে
বিশ্বপিতার সুর তাল লয়ে-
এই তুফানে এই তিমিরে সঞ্চিত পূঁজিই আলো-
পূঁজি কি জ্বলবে তোমারই হয়ে ?
নহে নহে আপন তোমার কেউ এই নশ্বর ।
তোমারই ঈমান, তোমারই আমল চিনিবে অধিশ্বর ।
-----------------------------13-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।