শের-ই বাংলা
- সৈয়দ রাকিব ২০-০৪-২০২৪

শের-ই বাংলা
সৈয়দ রাকিব

শের-ই বাংলা নেই আজ,
নেই তাঁর কঠোরতা সাহসী গর্জন
জ্ঞানে,গুণে,শক্তিতে করেছিলেন জয়,
কোটি মানুষের হৃদয়।

মনে পড়ে শের-ই বাংলা আজও তোমায়,
ন্যায় নীতিবান, সৎ সাহসী বুকে
দেশের স্বার্থ, নিজের অধিকার,
রক্ষার্থে ছিলে মহান।

গরীব কৃষকশ্রেণী, দিন মজুর
ধর্মীয় আদার্শে বিশ্বাসী সকলে,
আজও গায় তোমার গুণগান।

ডুবে ছিলো যখন পুরো ভারতবর্ষ,
পূর্ব বাংলা ছিলো তখনো জাগ্রত
সবাই যেখানে ভয়ে করতো মাথা নত,
তুমি তখন নির্ভীকে প্রতিবাদে তুলতে অভিরত।

স্বাধীন হলো বছরের পর বছর কেটে গেলো,
নাহি আসলো তোমার মত কেউ
সবাই খোঁজে নিজের স্বার্থ,
দেশটাকে পুঁজি করে
তোমার মত কেউ আর দেশটাকে দেখে না বড় করে।

শের-ই বাংলা,স্বরণ করি তোমায় অশ্রুঝরা নয়নে,
অসহায়,বঞ্চিত, শোষিত, লাঞ্ছিত মানব হৃদয়ে
বুঝতে তুমি মোদের কথা,দিতে মূল্যায়ন
ভারতবর্ষে থেকেও তখন ছিলাম স্বাধীন।

স্বাধীনতা বলি,অহংকার বলি,বলি গর্বিত
ন্যায়পথে চলে, সত্যতা তুলে ধরলে হতে হয় নির্যাতিত।
কেউ দেখেনা আজ মোদের স্বার্থ, স্বাধিকার
তিলে তিলে রক্তমাংস খেয়ে বলে নীতিবান।

চুরি চলে,ডাকাতি হয়
কেউ বলেনা ভয়ে
অকারণে যদি প্রাণটা যায় তবো চলে।
হিংসা, প্রতিহিংসা এই চলে রোজ,
বলতে গেলে নৈতিকতা,
বলে, আমরা করি ধর্ম নিরপেক্ষতা,
অসাম্প্রদায়িক চেতনায় নূতন বাংলাদেশ
যেখানে ধর্ম এবং সাম্প্রদায়িক মনোবল হয় নিঃশ্বেস।

শের-ই বাংলা,কোথায় তুমি
কেন গেলে চলে
তোমার নীতি আদার্শ খুঁজি,
এখন জনে জনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।