আমার দুষ্টু সাধ !
- মুস্তাকিম বিল্লাহ্ ২৪-০৪-২০২৪

আমি হব দুপুর বেলার পাখি
সবার পরে শয্যা ছাড়ি
উঠবো আমি জাগি !

সূর্য্যি মামা জাগার পরে
উঠবো আমি জেগে,
এত্ত পরে উঠলি এখন ?
মা বলবেন রেগে !

বলবো আমি, আলসে আমি
ঘুমিয়ে আমি থাকি,
হয়েছে সকাল-তাই বলে কি
উঠতে হবে নাকি ?

যদিও আমি না জাগি মা
তবুও সকাল হবে
তোমার ছেলে উঠলে মাগো
দুপুর হবে তবে !

ঊষা দিদির উঠার পরে
উঠবো পাহাড়চূড়ে,
দেখব নিচে ব্যস্ত শহর
শীতের কাঁথা মুড়ে,

উথাল সাগর আছড়ে পরে
নদীর মোহনায়,
বলবো আমি রোদ উঠেছে
সাগর ছুটে আয় !

ঝর্না মাসি বলবে রাগি
‘এখন এলি নাকি?’
বলবো আমি এলাম এখন
দুপুর বেলার পাখি !’

ফুলের বনে ফুল নুয়েছে,
তীব্র রোদের আলো,
সূর্য্যি মামা বলবে রেগে
খোকন নয়কো ভালো !

বলবো, মামা কথা কওয়ার
সময় নেইকো আর,
তোমার আলোয় রথ ছড়িয়ে
মুখ হয়েছে ভার ।

রবির শেষে চলব আমি
ঘুম ভাঙ্গা গান গেয়ে
জাগল সাগর, পাহাড় নদী,
দুষ্টু ছেলে মেয়ে ।।

রচনাকালঃ- ২৪ জুলাই ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।