পথে ঘাটে মাঠে
- মুস্তাকিম বিল্লাহ্ ২৫-০৪-২০২৪

পথে,ঘাটে,মাঠে অতীতের সাথে
নদী,জ্বলে,বনে সুখস্মৃতি ক্ষণে;
হাঁসি,খেলা,ছল রাখালের দল
দূরে,কাছে,পাছে সুখস্মৃতি মাঝে।

দুখো,শোক,তাপে ক্ষণিকের পাপে!
দোষে,ভুলে,ভরা হৃদয়ের হরা;
আসা,ফেরা,ক্ষণ তাপদাহ মন
আমে,জামে,গাছে ছুটাছুটি মাঝে।

কাদা,মাথা,পথে বদলের রথে
পায়ে,পায়ে,চলা ক্ষণিকের বলা;
নিশি,রাত,ক্ষণে বারিধারা কোণে
থেকে,থেকে, মেঘে ঝড়োবায়ু বেগে।

মেঘে,রোঁদে,খেলা সারাদিন বেলা
আঁখি,জ্বলে,মাঝে বিরহের সাঁঝে;
গুর,ঘন,মেঘে পবনের বেগে
রাত,দিন,বেলা নীরদের খেলা।

ঝর,ঝর,বহে বরিষণে দহে !
ক্ষণে,ক্ষণে,কালো বিজলীর আলো;
ভোর,বেলা,হলে শিশিরের দলে
রবি,আলো,উঠে দলেদলে ছোটে ।

ভেবে,ভেবে,দিন আসে ফিরে যায়
থেকে,থেকে,মন দূর পানে চায় ।।

রচনাকালঃ- ২০ আগস্ট ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।