সব দেখি অনিষ্টে, বসুধা
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

মানুষের মন বৃক্ষের শিকড়ে শিকড়ে যত ক্ষুধা
সব দেখি অনিষ্টে, বসুধা ।
অবিশ্বনর ভুলে নশ্বর মোহে সংসার পটভূমি
মুক্তির পথ করেছে রুদ্ধ মানবের লোভ নামি
হিংসা-প্রতিহিংসায় জ্বলে যত প্রাণ ধরণীর
হয়েগেছে ছাই বুঝে না মানুষ, বুঝেনা আপনার শরীর
আগে কিংবা পড়ে লুটিবে এই দেহ প্রাণ মাটিতে-
তবু গোলামেরা পরাজয়কে পুষে অবাধ্য মুঠিতে
ওই অনন্ত কবরে মৌন জীবনের কঠিন নিবাসে
কি হবে সে বার্তা প্রাণেরা ভুলে গেছে অনায়েসে!
অন্তরে যত জাগতিক লোভ মানুষের আছে ঘিরে
দুষ্টের পিছুন ছুটেছে প্রাণ নশ্বরে দৌড়ে দৌড়ে
সত্যেরা দূর্গ্ দিয়েছে ছাড়ি শয়তানের হুঙ্কারে হুঙ্কারে
মিথ্যেরা রশি টেনে টেনে নিচ্ছে দোযখের অঙ্গারে
অথচ এই পৃথিবীর কেউ মুক্তিদাতা নয় ,ওই দিনে-
সব থেমে যাবে, সব থেমে যাবে সেইদিন প্লাবনে!!
ওহে ক্ষণিক প্রাণ, এখনই শোধ যদি ভবিষ্যৎ অপার
এ হৃদয়ে জ্বালাও আলো উৎসবের ঝংকার!
মানুষের মন বৃক্ষের শিকড়ে শিকড়ে যত ক্ষুধা
সব দেখি অনিষ্টে, বসুধা ।
--------------------------------------------15-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।