ত্যাগ শব্দটিতে অনেক কুঁয়াশা
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৫-০৪-২০২৪

ত্যাগ আমাদের কোন অনন্ত ধরায় !
শুয়ে আছে, শুয়ে থাকে,ত্যাগ আমাদের
থেকে বহু দুরে শুধু প্রতিহিংসের ভিতরে
শুয়ে আছে, জেগে আছে, শিয়রে ও পায়ে
শিকল পড়ে,মানবতা কাঁদে,অগ্নি চুলায়
মানুষেরা খেলা করে, ফূর্তি করে, ত্যাগ আমাদের
ছেড়ে গেছে দৃষ্টিহীন দিগন্ত পেরিয়ে-
আমরা শয়তানের মতো কুট কৌশল ভালোবাসি,
অন্তরে ঠাঁই দেই কোলাহল, আমাদের ভালবাসারময় চোখগুলি
মিশে যায় নিষিদ্ধ পাড়া মহল্লায়,হিংস্র বাঘের মতো
আমারদের ক্ষুধার্ত্ থাবা !চৈতালী চিলের মতো ছোবল-
আমাদের হৃদয়কাশে গোধূলির ছায়া ।
ত্যাগ শব্দটিতে অনেক কুঁয়াশা-
শব্দের ভিতরে অনেক নীরবতা, মানুষেরা উচ্চারণ করে না-
ডমুরের মতো আবৃত ফুলের দৃশ্য
সব উত্তমের চেয়ে অধম শব্দটি আজ মানুষের প্রাণে প্রাণে-
ক্ষণিকের মোহে ভুলে গেছে মানুষই শ্রেষ্ঠ !
হিংসে-প্রতিহিংসে মানুষের প্রতিযোগীতা, ত্যাগের মহিমা
দুর মনে হয় !ত্যাগ শব্দটিতে অনেক কুঁয়াশা!
-----------------------------16-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।