প্রিয়সীর পূজাপ্ল্যান
- পরিমল বর্মণ | Parimal Barman ২৯-০৩-২০২৪

প্রিয়সী ডেকে বললো তার পূজার প্ল্যান..
শুনে আমার ঘুরছে মাথা, করছে বনবন
এই পূজায় প্ল্যান যৎসামান্য, আহামরি না..
তাঁর প্ল্যান নিম্মরূপ করি তারই বর্ণনা ||

পঞ্চমীর সকালে আমার থাকবে জামদানি..
সন্ধ্যাকালে পড়বো আমি লাল বেনারসি |
সকালে খাওয়া হবে লুচি ,আলুর দম..
সন্ধ্যাকালে চাউমিন আর দুটি চম চম ||

ষষ্ঠীতে প্রাতঃকালে পড়বো পিউর সিল্ক ..
সন্ধ্যাকালে পারবো আমি বিষ্ণুপুরী সিল্ক |
সকালে মেনু আমার ইডলি আর ধোসা ..
সন্ধ্যাকলে মোগলাই আর দৈ হবে খাসা ||

সপ্তমীতে প্রাতঃকালে পড়বো পৈঠানি..
সন্ধ্যাকালে পড়বো আমি নীল বালুচরী |
সকালে মেনু আমার পায়েস আর লুচি ..
সন্ধ্যাকালে বিরিয়ানি আর পান একখিলি ||

অষ্টমীতে প্রাতঃকালে কাঞ্চিপুরম শাড়ি..
সন্ধ্যাতে কুচি দিয়ে পড়বো স্বর্ণচূরি |
সকালে মেনু আমার অষ্টমীর প্রসাদ..
সন্ধ্যাকালে নিবো একটু ফুচকার আস্বাদ ||

নবমীর প্রাতঃকালে সবুজ রঙের কোষা..
সন্ধ্যাতে পড়বো আমি চোখ ধাঁদানো ঘিচা |
সকালের জল খাবার খিচুড়ি আর ঘন্ট..
সন্ধ্যাতে বাটার নান হবে নাক মন্দ ||

বিজয়দশমীর সকালে পড়বো সিকোন..
বিসর্জনে পরে যাবো গোলাপি ইক্কত |
সেদিন আর আবদার করবো না তেমন..
মেনু তুমি ঠিক করো,তোমার পছন্দ যেমন ||

প্রিয়সী আজ বললো পুজোর প্লানের এই ফর্দি..
শুনে আমার বেহালা দশা ,খেয়ে গেছি ভিরমি |
কি করবো আমি রাতদিন ভেবে পাই না..
প্ল্যান পূরণে ,বিড়ি খাওয়ারও পয়সা থাকবেনা ||
16-10-2018

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।