নেতাজী
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২০-০৪-২০২৪

নেতাজী
অচিন্ত্য সরকার

চুক্তি নয়,বাঁটোয়ারা নয়
রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জনের
দৃঢ় প্রত্যয় ছিল বুকে।
আপোষ নয়,দাসত্ব নয়
আপন সন্মানে শির তুলে আসমানে
কুচক্রীকে দিয়েছিলে রুখে।

শরীর জুড়ে তাজা রক্তের টকবকানি
হৃদয় জুড়ে আবেগ মাখা বিশ্বাস,
মরুত বেগে ছুটেছো দশদিক
তপ্ত মরু,বন্ধুর পাহাড়,কখনও
সলীল গহনে রুদ্ধ নিঃশ্বাস।

তুমি ছিলে শক্তিময়
ছিলে সবুজ,ছিলে কাঁচা,
কর্ম বীরের দীক্ষা নিয়ে
এগিয়ে গেছ সমুখ পানে
মাড়িয়ে যত পাঁচানাঁচা।

পাটিগনিতের ধার ধারনি
হিসেব নিকেষ, লাভ-লোকসান
পদাধিকার সবই শূন্য।
নিজের মত ঘোলাক জল
হিসেব কষা বিশিষ্টের দল;
তোমার জন্য ভারতবাসীর
হৃদয় কলস প্রেম পূর্ণ।

তাই তো তুমি নেতার নেতা
বুকের গভীরে আছো;
কালের চাতুরি ব্যর্থ করে
লক্ষ কোটি বছর বাঁচো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।