অভিমানের চিঠি-০১
- নিগার সুলতানা রুমি ২৩-০৪-২০২৪

( প্রিয় অভিমান,
লিখবো না,লিখবো না করতে করতে
শেষমেষ তোমাকেই লিখতে শুরু করলাম।
যতই দূরে যেতে চাই না কেন শেষ অবধি
তুমিই যে আমার গন্তব্য হয়ে দাঁড়াও!
এতকাল তোমায় প্রিয় মানুষ বলেই ডেকেছি
আজ লিখতে বসে কেন জানি প্রিয় অভিমান
বলেই ডাকলাম।সে যাই হোক যে জন্য তোমাকে লেখা..)

প্রিয় অভিমান,
তুমি যে ছোট্ট মেয়েটিকে চিনতে
সে এবার বোহেমিয়ান হবে বলে
অতি প্রয়োজনীয় জিনিসের
একটা ব্যাকপ্যাক বানিয়ে তৈরি।
নিজের চোখে বিশ্ব দেখবে বলে
আন্তর্জাতিক এক ট্রেনের কামরায় বসে
কী কী দেখবে,কোথায় কোথায় যাবে
তার তালিকা করতে ব্যস্ত!

বোহেমিয়ান জীবন বেছে নেবার আগে
তাকে ছাড়তে হয়েছে ভালবাসার মানুষদের অংশ
নিজস্ব জমিনের অধিকার,প্রিয় মানুষ আর
প্রিয় জন্মভূমি...
যাদের জন্য বরাবর হৃদয়ের অংশটা
অতি যত্নে তোলা থাকত
তাদেরই কাছ থেকে পাওয়া অসন্মান আর অবহেলায়
সবকিছু ছেড়ে-ছুঁড়ে এই নিরুদ্দেশ যাত্রা।
পরিব্রাজক হবার যে সুপ্ত ইচ্ছে এতটাকাল
অতি গোপনে তোলা ছিল
আজ তাকে আলমারি থেকে নামিয়ে
ঝেড়ে মুছে আলোর পথ দেখাবার জন্য
এই অজ্ঞাতযাত্রার শুরু...

ভ্রমণ তালিকায় আগে ছিল
ভালবাসার মানুষটির সাথে
পৃথিবীর সমস্ত শিল্পকর্মগুলো
হাতে হাত রেখে দেখবার ইচ্ছে,
দু'দিন আগে সেই ইচ্ছেটাকে পৃথিবীর
দীর্ঘতম সমুদ্র সৈকতে দাঁড়িয়ে
নীল সাগরে জলাঞ্জলি দিয়ে
সারারাত একা একা বালুকাবেলায় হেঁটে গেছি।
তারপর ভোর না হতেই ব্যাকপ্যাক কাঁধে ফেলে
ফিরতি ট্রেনে ঢাকা ফিরে
অতি আবশ্যকীয় কিছু কাজ,
কিছু কাগজপত্র গোছানো আর কাছের সব
মানুষদের জন্য বিদায় সম্ভাষণ
লিখতেই কাটিয়ে দিয়েছি দু'দিন।
আজ ঢাকা থেকে রাতের ট্রেনে চলেছি
অজ্ঞাতবাসে..
সাথে আছে শুধু নিজের জন্য বাঁচার ইচ্ছে
নিজেকে নিয়ে দেখা স্বপ্ন আর
এক দীর্ঘ সময়ের অপ্রাপ্তিকে
পথ চলবার পাথেয় করবার দুনির্বার আকাঙ্খা।

জানুয়ারি, ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SAKIL
২২-০৮-২০১৯ ২৩:০১ মিঃ

Fantastic