রোদ জ্বলা দুপুর
- নিগার সুলতানা রুমি ২৯-০৩-২০২৪

এইসব রোদ জ্বলা বিষণ্ন দুপুরগুলোতে
লেখা হয় নতুন নতুন সব উপাখ্যান,
রাজপথ হয়ে ওঠে মরীচিকা
আর খেটে খাওয়া মানুষের শ্রমে
সভ্যতার ভিত্তিতে গাঁথা হয় নতুন ইট।
স্বপ্ন ফেরি করা যুবকের জুতো ক্ষয়ে যায়
স্বপ্নগুলোকে দু'পায়ে দলে এইসব দুপুরেই
সে জীবনের কাছে হেরে বসে থাকে...
রঙচটা ছাতা হাতে তিন রাস্তার মোড়ে
দো'চালা চায়ের দোকানে দাঁড়িয়েই
তার বাল্য প্রেমের সমাধি দেয়
জীবন ও জীবিকার কাছে হেরে যাওয়া যুবক।
আর তার নিম্নবিত্ত প্রেমিকাটিও
খুব খানিকটা কেঁদে কেটে অন্য কোন ঘরে
স্বপ্ন খুনের দায় নিয়ে বাঁচে..

দু'মুঠো অন্নের কাছে প্রেমের সুখ সে তো
মিছে আশা!

তার প্রতিদিনকার ঘরকন্নায়,হলুদের
দাগ ভরা ছাপা শাড়ির আঁচলে
প্রেমের অথবা প্রেমিকের
ছাপ থাকে না কোন,শুধু নিখাঁদ
মায়ায় ভুল হয়ে বেঁধে পুরাতন প্রেম!

শুধু কোন কোন এই রকম রোদ জ্বলা
দুপুরের কোন এক চিলতে অবসরে,
কখনো সখনো উঁকি দিয়ে যায়
ভীষণ মায়ায় ভরা চোখে তাকানো
এক বিষণ্ন যুবকের মুখ।।

০৬/০৯/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।