ছায়া নদী
- নিগার সুলতানা রুমি ২৯-০৩-২০২৪

আমার বুকের মধ্যে লুকোনো একটা নদী আছে
সেই নদীটা আবার এসেছে গোপন এক সরোবর হতে,
শান্ত সমাহিত কলকল শব্দে বয়ে চলা এই নদীটি
এক সময় খরস্রোতা ছিল খুব, প্লাবনে প্লাবনে দু'কুল
ভাসিয়ে দিয়ে আবেগী কিশোরীর মত বয়ে যেত সে।
খরস্রোতা নদীটিকে ঘিরে একটা শহর বেড়ে উঠেছিল
আর যে মোহনায় গিয়ে নদীটি তার প্রেমিকের কাছে
নিজেকে সমর্পন করেছিল,সেইখানে জন্ম নিয়েছিল
একটা বন্দর।।

এইভাবে বহু দিন কেটে গেছে,তাও ধরো প্রায় কয়েক শতাব্দী
খরস্রোতা ষোড়শী আজ শান্ত সমাহিত,ভীষণ চুপচাপ
আজকাল সে আর দু'কুল ভাসিয়ে দিয়ে ছোটে না,
বড্ড বেভুল আর নির্মোহ এক চরম ঔদাসিন্যতায়
আপনমনে বয়ে চলা তার।।

কেউ জানে না কোন অভিমানে আমার বুকের খরস্রোতাটি
আজ খুঁজে নিয়েছে তার নিজস্ব মগ্ন মৈনাক!!

১৩/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।