পথ চাওয়া
- অরণ্য- (ভাবুক কবি) ২৫-০৪-২০২৪

নাই বা পেলাম ওগো প্রিয় তোমার ভালোবাসা,
দিনের শেষে ফুরায় যেন আমার সকল আশা!
মন ভোলানো রূপ খানি
দেখে তব সবাই জানি,
ওরা করে তোমায় নিয়ে মিথ্যে অঙ্গিকার
মনের আঙিনায় তুমি স্বপ্নের রাণী এ আমার অহঙ্কার।

সবাই যখন তোমাকে নিয়ে দেখবে রঙ্গিন স্বপ্ন,
দূর থেকে রচতে তোমায় গভীর ধ্যানে হব মগ্ন।
নোনা জলে অস্পষ্ট আঁখি হবেনা ক নগ্ন!
বিরহে কাতর মনে
রচব কবিতা নির্জন গহনে,
নীল কলমে দুলবে হয়ে অশ্রু বেদনার!
বুকের ভুবন জুড়ে থাকবে তুমি এ আমার অহঙ্কার।

যেদিন চিরতরে অস্ত যাবে এ জীবনের সবিতা,
পড়ে থাকবে পৃথিবীর বুকে বিরহের সেই কবিতা!
উঠবে চাঁদ নীল দ্যুলকে
দেখবে চেয়ে অশ্রুসিক্ত পলকে!
উর্ধ্বপানে চেয়ে জাগবে রজনী নির্জনে
আঘাত পেলে আমার কথা পড়বে তোমার মনে।
চার দেয়ালের মাঝে বাড়বে সেদিন দুঃখ হাহাকার!
হৃদয় মাঝে বসিয়েছি তোমায় এ আমার অহঙ্কার।

যখন তোমার বুকের মাঝে জাগবে তীব্র ব্যাথা,
উঠবে কেঁদে সেদিন প্রিয় ভিজবে শয়নের কাঁথা!
বুঝবে না কেউ তোমার কথা -
নীরবে সবাই হাসবে;
গোপনে প্রিয় নয়ন জলে ভাসবে!
নতুন করে সেই কবিতা আবার তুমি পড়বে
একাকী নিরালায় আমায় নিত্য খুঁজবে।
শীতল বাতাসের পরশে হাসনাহেনা উঠবে দুলে,
ওরা তোমায় দুদিন বাদে যাবে ভুলে।
আমার কবিতার অক্ষরে অক্ষরে
থাকবে স্মৃতি বেদনার লহরে!
থাকবে তোমায় না পরানো বেলি ফুলের হার
মনের গভীরে থাকবে তুমি এ আমার অহঙ্কার।

সন্ধ্যার প্রদীপ জ্বালবে যখন সাধের কুঁড়ে ঘরে,
আবেগী মনে ভাববে প্রিয় সেই কবির তরে।
স্নিগ্ধ শশী উঠবে নীলে
প্রান্তরে আকাশ-মাটি যাবে মিলে,
থাকব না আমি; থাকবে তুমি সবুজ ধারাতে
শিউলি ফুলের গাঁথবে মালা খোপায় জড়াতে।
তুমি আমার প্রিয়তমা, আকাশ ভরা চাঁদ,
নবরূপে পাতবে ওগো ব্যাকুল মায়ার ফাঁদ!
নীল রঙ্গা শাড়ি পরে
গোপন নয়নে খুঁজবে কারে?
সমুদ্র তটে উঠবে জোয়ার উঠবে ঢেউয়ের বাণ
চির দুঃখী কবির তরে কাঁদবে তোমার প্রাণ!

নাই বা এলে প্রিয় আমার মনের দ্বারে,
তোমায় রেখে গেলাম সুরের স্বয়ম্বরে।
জানিনা তুমি কার আশায় আছো পথ চেয়ে,
আমায় ভুলে যাবে হয়ত তাকে খুঁজে পেয়ে;
সেসব কথা জানার নেই কোন অধিকার
কল্পনায় আঁকা চিত্র তুমি এ আমার অহঙ্কার।


রচনাকালঃ- ২৫/০১/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।