কি লিখব
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৮-০৩-২০২৪

কি লিখব
অচিন্ত্য সরকার

কলম চালালেই যদি কবিতা হোত
নয়া হয় চালাতাম,কিন্তু তা কি হয়!
তবে কি লিখব……প্রকৃতি-বার্তা?
দক্ষিনা বাতাস,পুলকিত শিহরণ
না হয় কবিতা,কিন্তু শীতের উত্তরী বায়?
ককিলের কুহুতান-মানলাম কবিতা,
কাকের গলা-চেরা কা কা ডাক?


স্বচ্ছ নদী বক্ষে পূর্ণিমা চাঁদের
আন্দোলিত প্রতিচ্ছবি, কিংবা নিস্পন্দিত
নারকেল পাতায় জোনাকির মিটিমিটি,
মুক্ত মাঠে তৃণাসনে বসে মনে হয়
সবই ছন্দে বর্ণে কবিতা খাঁটি।
কিন্তু কালো অশনি অমানিশা,
যেখানে শেষ হয় ছন্দের সব দিশা?

ফুল ফোটে,পাখি গায়,শিশু হাসে
ভরাট নদী তীর ভরে যায় কাশে কাশে
সন্দেহ নেই, কবিতা বটে কিন্তু......
ফুল ঝরে যায়,থেমে যায় পাখির গান
হৃদয়ে ভরে ওঠে বিষাক্ত অভিমান!
মিলন আছে,আছে উল্লাসিত সৃষ্টি
বিরহ আর ধ্বংসের পাশাপাশি,
সাহারায় মরু আছে, চেরাপুঞ্জিতে বৃ্ষ্টি;
দুটি মিলেই ঘাতের উত্থান পতনে
জীবন ও কবিতার অবয়ব যতনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।