শেষ নিঃশ্বাস
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৬-০৪-২০২৪

আমার ভাবনা গুলো এলোমেলো অগোছালো --
মুখ থুবড়ে পড়ে আছে ধুলোয় মোড়া কফিনে
স্বপ্নের বাস্তবতা অপূর্ণ অজানাহীন তটে,
নাব্যতা হারিয়ে কণা কণা বালুকাময় পটে।

জীবন গায়ের ফোটায় ফোটায় জমানো
স্বাদ আহ্নাদ ক্রুস- আক্রোশ স্বভাব!
নিয়তি আর মননে জমা হওয়া আশা বিস্ময়
সবই পড়ে আছে নীরব নিথরে, সাম্রাজ্যহীন অসহায়।

শরীর মন ক্ষমতাধর হাত পা, শক্তি- সাহস
অন্ধকারচ্ছন্ন অনুচ্ছেদে হাসফাস বিদ্ধ
আত্মীয় বন্ধু স্বজন পাড়া প্রতিবেশী দাস দাসী
নিজেদের আবাসস্থলে সদা চঞ্চল, তটস্থ

গোলামী জিঞ্জরে ক্ষণিকের মায়ার জাল
ভালোবাসা, পাওয়া না পাওয়া হিসেবের তাড়নায় পূষ্টিহীনতায় অসার অথৈর্ব।

জীবনের অসহায়ত্ব আর্তনাদ গ্রাস করেছে
মুহুমুহ করতালি সাদর সম্ভাষণে৷

দৃষ্টির শৈশবে শৈল্পিক আনন্দোৎসব বিবিধ বিপ্লবী
সময়ের নিষ্ঠুর আচরণে হাতের ছাঁয়া অস্পষ্ট
অনুকূলে থাকা কলম, পৃষ্ঠায় আঁচলে অংকিত কারুকাজ আঁকাবুকি
নির্মূলে কলম সংকোচিত আজ বিণাসের কীর্তনে।
বিরাগী নুপুর বাজে মেদিনী ছাড়ার উৎসবে।

নষ্ট প্রহর এসে ডাকে
শুধু একাকিত্বের করিডোরে এসো এসো
যার আগমনে ছিল কল্লোল হাসা বারান্দা রাজচৌকাঠ।
দন্ডবিধির দন্ডীত আদেশে আজ শুধু
ভক্ষকের ভক্ষণে হারিয়ে যাওয়ার ধান্ধা।

বুঝি বুঝি সব পরিচ্ছেদ ,
হরণ হলেই মুছে যাবে অযাচিত অনাচার
বলা না বলা ভাবনা যন্ত্রণা পরিতাপ
প্রাপ্তির বিশ্বাসে মিলবে, কুড়িয়ে পাওয়া শেষ নিঃশ্বাস।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aksarjuned
১৪-০২-২০১৯ ০৯:৩১ মিঃ

মন্তব্য করুন।।