অপদার্থ ...
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৯-০৩-২০২৪

আরাফাতের প্রান্তে এমনি করে
যদি ঘুরপাক খেতাম
হজের এক ফরজ আদায় হতো!
নিত্য আমার, তোমার ক্বাবায় যাত্রী হ'য়ে-
আদায় হয়নি নফল সওয়াব ;
হয়নি কোনো হক্ষুল ইবাদ।

সাফা মারওয়ার মতো সায়ী করি
করি তোমার করুণা প্রার্থনা
কুরবানী করি কত আশা হতাশা
দিন শেষের জমানো আর্তনা।

কতশত কুর্ণিশে, নিস্তব্ধতা ভেঙ্গে
আসেনা তবু মরু ঝংকার ।
তরবারি খচিত কালেমা শুনাই
চরিতার্থতা হয়নি আজও, হবে কি না?
বেচে থাকার সমুচ্ছ্বসিত সংসার।

কংকর নিক্ষেপে জানি অনিষ্ট দুর হয়।
তবে জেনে রেখো তোমার -
অবহেলায় আমার বুকের আঘাত
খানিকটা জাহান্নাম।

শেষতক মাথা মুন্ডানো কার্য হয়
আমি গর্দান দিয়েছি কাছে,
ফিরিয়ে না দিয়ে, ইচ্ছে ; জাদুঘরে রেখে দাও।
মস্তক দেখে কোনক্ষন
বলবে, অপদার্থ... ভালবেসেছিল আমাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।