সোনার মানুষ
- সাইদুর রহমান ২৫-০৪-২০২৪

এতো উন্নয়ন কতো উত্থানের কথা শুনি
এখনো তবু হতদরিদ্র উপবাসে
কন্কাল দেহখানি তবু সে হাসে
স্বপ্নের বোঝা কাঁধে সাথি চোখের পানি।

হাতে মোবাইল, টানে রিক্সা, ঠেলাগাড়ি
মুখে যদিও হাসি মনে হাহাকাার
হৃদয়ে দুর্ভিক্ষ, এই তার সংসার
মুখে যেন হাসি অন্তরে তবে ছিঁড়াছিঁড়ি।

শুনি হয়েছি মধ্যম আয়ের আমরা সকলে
তবু এখনো ওরা ফুটপাতে ঘুমায়
পথেঘাটে অহরহ যে হাত বাড়ায়
শুধু কি পশুপাখি, কিছু খুঁজে উচ্ছিষ্টমলে।

ছাদ আছে যাদের হৃদয়েও তো স্বস্তিশ্বাস
জীবনখানি যেন সাজানো বাগান
সতত যে বাজে সুরেলা কত গান
আর ওদের আছেই তো ছাদ ঐ আকাশ।

প্রায় অর্ধ শতাব্দীর দ্বারে এসেছি আমরা
মানুষ কতটুকু পেয়েছে তবে সুখ
কত চাওয়া, প্রত্যাশায় বেঁধে বুক
কবে পাবে ঐ বাংলা সোনার মানুষ ভরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।