শাসন
- সাইদুর রহমান ১৯-০৪-২০২৪

কত যে মানুষ বিপন্ন নদনদীর ভাঙ্গনে
ঠিকানাটি হারিয়ে, পরিবারে হাহাকার
একদম সর্বহারা নেই বস্ত্র নেই আহার
হৃদয় ফাটে, সে কি কোন শাসন মানে ?

মৃত্যু যখন, ছিনিয়ে যেন কারো স্বজন
যতই প্রবোধ তুমি আমি দিই না কেন;
অস্থির মন কিছুই মানতে চায় না যেন
কান্না ভাসে বাতাসে, মানে না শাসন।

নাড়ি ছিঁড়ে, জন্ম দেন মা তার সন্তান
তাঁর হাতটি ধরে বড় হয় তিলে তিলে;
যদি দৈবাৎ, মৃত্যু তাকে গিলে ফেলে
মার অশ্রুধারা, মানতে চায় না শাসন।

আকাশ বেয়ে পাখিরা ছুটে প্রতি প্রাতে
শুধু নয় নিজে, পরিবার বাঁচাবে বলে;
অন্তরেও যেন সতত মমতা অগ্নি জ্বলে
মানে না শাসন ফিরে বাড়ি গোধুলিতে।

যদি একদিন ঝড় তাণ্ডবে সব তছনছ
সঙ্গী তাদের শুধু যে জ্বালা যন্ত্রনা কান্না
সাধ্য নেই মানবে শাসন মেলবে ডানা
হৃদয়ের ক্ষরণ অশ্রুজল ঝরেই টসটস।

দ্যাখো, ক্ষুদ্র বাবুই খড়কুটায় বুনে ঘর
বুকে গভীর প্রেম উষ্ণতা ফুটাবে ছানা
সহে রুদ্র ঝড় বৃষ্টির নির্মমতা বিড়ম্বনা
মানে না শাসন; সতত অবিচল অনড়।

দুঃখ কষ্ট নিত্য যাদের গলা টিপে ধরে
প্রতিটি প্রহরই কাটে তাদের দীর্ঘশ্বাসে
নিয়তই অশ্রুবারি কে বা দাঁড়ায় পাশে
শাসনের কি সাধ্য অশ্রুধারা রোধ করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।