ভেজাল ভাষা
- আবু জাফর বিঃ ১৯-০৪-২০২৪

বাংলা ভাষা বড়ই খাসা আমার মায়ের ভাষা,
কেন বেহাল ইংলিশ ভেজাল বাংলার দুর্দশা?
অল্প বিদ্যায় শিক্ষিত দেখায় জানেনা ব্যাকারণ,
বাংলা ভুলে ইংলিশ বলে বুঝিনা তার কারণ।

বাংলা ভাষায় হর হমেশাই আধা বলে ইংলিশ,
করিনা আশা বাংলা ভাষা এভাবে হবে বাংলিশ।
ঠোঁট বেকিয়ে ঢং দেখিয়ে নারীকে বলে নাড়ি,
চুরিকে চুড়ি, করিকে কড়ি, পারিকে বলে পাড়ি।

সাইন বোডে লেখে অবাধে বড় করে ইংলিশ,
মনে ব্যথা এসব কথা কোথায় করবো নালিশ?
স্মরণ করি ২১ফেব্রুয়ারী জানি না ৮ই ফাল্গুন,
মায়ের বুকে জ্বলে ধুকে, কষ্ট চাঁপা আগুন।

মায়ের মুখের মধুর ভাষা শুনলে জুড়ায় মন,
কেউ যুক্তাক্ষরে শক্ত করে, দেখায় শিক্ষিত জন।
আমরা বাঙালি বাংলা বলি, সিনেমা দেখি হিন্দি,
নিজের সংস্কৃতি করি বিকৃতি পাশ্চাত্তে করি সন্ধি।

সালাম রফিক বরকত সফিক দিয়েছিলো জান,
স্মরিব স্মৃতি ভাষার প্রতি দেখাতে পারি সম্মান।
আমরা চাই বাংলা ভাষায় মিশবে না জঞ্জাল,
উর্দু ইংলিশ হিন্দি বাংলিশ থাকবে না ভেজাল।
-------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।