অবহেলিত শিশু
- আবু জাফর বিঃ ১৯-০৪-২০২৪

শিশু টোকাই ঘুরে বেড়াই, যায় না স্কুলে,
করে নেশা হয় দুর্দশা ঝরে যায় অকালে।
পথ শিশু কোনো কিছু বোঝেনা ভালো মন্দ,
বস্তি হতে বেড়ে উঠে হারায় জীবনের ছন্দ।
শিশু টোকাই কত অসহায় পেটে নেই ভাত,
সহায় সম্বল নাই কম্বল ফুটপাতে কাটে রাত।
প্রতি বছরে গ্রাম শহরে বাড়ছে জনসংখ্যা,
বাড়ছে বেশি বস্তিবাসী বাড়ছে বিপদ-শঙ্কা।
বিলাসী শহরে নেশার ঘোরে, যুবক ও যুবতী;
ফেন্সিড্রিল আর হিরোইন, খাচ্ছে দিবা-রাতি।
গাজা, হিরোইন, ইয়াবার আশেক ঘরে ঘরে,
মরণ নেশায় তারা সবাই জীবন নষ্ট করে।
রেললাইন ধারে নদীর পাড়ে গড়ছে বস্তিবাসী,
ঘটে অবাধে কত অপরাধে তারা হচ্ছে দোষি।
যে কোনো রকম শিশু শ্রম করতে হবে বন্ধ,
শ্রম দিলে স্কুলে না গেলে ভবিষ্যৎ হবে অন্ধ।
কারো যদি হয় সবই, কন্যা শিশু সন্তান,
আমরা যেন তাহার প্রতি হই আরো যত্নবান।
কন্যা সন্তান আল্লাহর দান করবে ভাল পাত্রস্থ,
পরজগতে শান্তি পেতে নসিব হবে বেহেস্ত।
কন্যা বলে কোনো কালে পায়না অবহেলা,
তার আশির্বাদ লাগতে পারে সেই নিদেন বেলা।
শিশু কন্যা করবেনা ঘৃণা ওরা মায়ের জাতি,
শিক্ষিত কর হবে বড় ছড়াবে আলোর জ্যোতি।
------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।