তুমি মেয়ে
- সেখ আক্তার হোসেন - আকু সোনা ১৭-০৪-২০২৪

তুমি একজন মেয়ে
তোমার বয়স এখন আঠারো পার,
তুমি তো এখন বালিকা থেকে যৌবনে পা দিয়েছো,
তোমার মন- মন্দিরে তো আর বালিকা সূলভ আচরণ থাকার কথা নয়,
তুমি এখন পূর্ণ যুবতী ।

তোমার মধ্যে জেগে উঠেছে স্নেহ, দায়িত্ব শীলতা,
তুমি এখন পারো একটি পুরুষের সঙ্গে হাতে হাত মিলিয়ে সারাটি জীবন চলতে ।

তুমি একজন মেয়ে ।
তোমার মধ্যে এসেছে বাস্তবের স্বরুপ কে মেনে নেওয়া ,
তবু যেন মনে হয়
তোমার মধ্যে সেই বালিকা সুলভ লজ্জা , ভয় ।
তুমি তো বালিকা নয়,
আজ তো তোমার কোনো টক খেতে গিয়ে লজ্জা পাবার কথা নয়,
কিংবা তুমি শপিং মলে নিজের অন্তর্বাস
কিংবা তোমার প্রয়োজনীয় কোনো জিনিস কিনতে তো লজ্জা পাবার কথা নয়,
কেননা তুমি একজন মেয়ে ।
তোমার প্রয়োজনীয় তুমি স্বাধীন ভাবে নিবে ,
এতে তো তোমার লজ্জা পাবার কথা নয় ।

তুমি মেয়ে তুমি প্রকৃতির ভারসাম্য রক্ষা কারী ।
তোমার তো লজ্জা পেলে চলবে না,
এই লজ্জা বর্তমান সময়ে তোমাকে পঙ্গু করে ফেলবে ।
তুমি মেয়ে,
তুমি সৃষ্টির শ্রেষ্ঠ অলংকার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।