চাঁদ
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ২৯-০৩-২০২৪

সুতাকাঁটা বুড়ি বসে বটগাছ তলে
শিশুদের ঘুমকালে দেয় হাত বুলে,
গোধুলির বেলা শেষে আকাশের কোলে
পূর্ব বা পশ্চিমে দেখা তার মেলে।

তারাদের নরপতি লোকে তারে বলে
দিনমানে সে সদায় থাকে গৃহকোলে,
নিশাকর নিশা দেয় জ্যোতি তার মেলে
সে জ্যোতিতে গরীবের ঘরে সুখ ফলে।

নবমাতা তারে নিয়ে বাঁধিয়াছে গান
ব্যাকুলও শিশুটার জুড়াইতে প্রাণ,
বসন্তে বিহগের সুমধুর সুরে
ছোট শিশু হাত মেলে ডেকে যায় তারে।

চাঁদরাত ছাড়া নাহি পুথিপাঠ জমে
চাঁদ ছাড়া পৃথিবীর জৌলুস কমে,
গল্প ও সিনেমায় চাঁদ ঠিক রয়
সকলের চোখে সে যে বড় শোভাময়।

৩১ মার্চ ১৯৯৯
নিঝুমপল্লী, ঝিনাইদহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।