বিজয়
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ২৫-০৪-২০২৪

তোমরা কি ভাবো প্রতি ষোলোতেই বিজয় আসে দেশে?
আমিতো দেখি পরাজয় শত সম্মূখে শুধু ভাসে!
হাসিনাই বলো, এরশাদই বলো, বলো জাসদ- জাতীয়তাবাদ
কে পেরেছে গরীবের মুখে দিতে দুমুঠো ভাত?
লাল সবুজের পতাকায় করে প্রোফাইল পিক চেঞ্জ
লাখো লোকে গেয়ে সোনার বাংলা বিশ্বকে করে স্ট্রেঞ্জ,
পেরেছো কি আদৌ মনকে বুঝাতে তোমরা হয়েছো জয়ী?
মজলুমের কত হাহাকার -ব্যাথা মনকে যায় নি ছুয়ী?

রাজনীতির মাঠে, চাকরির রেসে, গরীবের দেউড়ীতে
দাঁড়াও নি কভু, শোনো নি কিছু, কোনদিন কান পেতে?
বুঝতে তবে কত জ্বালা বুকে আজ বিজয়ের দিনে
আমি কবি তুলি বিষাদের সুর পরাজয় নামী বিনে!
নয় মাসে ওরা জয় করেছিলো দুর্বার পারাপার,
তোমরা তাতে তরী ভাসাতেই ডুবে মরো বারেবার!
এতোদিন ধরে শান্ত সাগরে ডুবালে কত না তরী
আগস্ট এনে মায়ের বুকে বেদনা ভরালে ভারী!

যত ব্যর্থতা, যত পরাজয়, আছে যত শত দায়,
ডিসেম্বর আসে তাই মিটাবার প্রত্যাশা নিয়ে ধরায়;
এসো দোস্ আজ শপথ করি আবার নয়টা মাসের
তুমি আমি মিলে ভাঙিব সব ঘর আছে যা ত্রাসের!
গরীবের মুখে ভাত দেবো তুলে, সন্ত্রাসের বুকে ছুরি,
দুর্নীতিকে ধ্বংস করিবো নিষ্ঠার নীতি গড়ি।
রাজনীতির যত ঘৃণ্য খেলা আমরা করিবো শেষ,
তবেই না প্রতি ডিসেম্বরে বিজয় আসিবে বেশ!

১৬ ডিসেম্বর ২০১৫
কাপ্তাই, রাঙামাটি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।