ঘরে ফেরা
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ১৯-০৪-২০২৪

হলুদ খামে সবার কাছে এসেছে খবর
সোনাডাঙ্গায় রুপসা-গড়াই গুনছে রে প্রহর,
ছয় মাসেরও পর, ফিরবে সে আবার,
সবুজ-শ্যামল গ্রামটা তারে ডাকছে বারেবার!
অনেক দিনের পর, অনেক আশার পর,
কৃষ্ণপুরের দুষ্টু ছেলে ফিরবে আপন ঘর!

খেজুর গাছে হয়তো বা রস রবে না আর
দুষ্টামিটা মাথা গজাবে সারা পাড়া ভর,
হাজার রকম ঝামেলাতে পাকাবে সংসার।
তবু অনেক দিনের পর তাকে পেয়ে ঘর
হাজার রকম খাবার রাঁধতে মা রবে বিভোর!

মাছ ধরবে বড়শিতে সে আগেরই মতন
রাতের বেলা সবাই মিলে ঘুরাবে হাওন,
কিশোর ছেলে করবে শুধু শিশুর আচরণ।
তবু অনেক দিনের পর তাকে পেয়ে ঘর
আগের মতই ভাই বোনেরা দেবে সোহাগ-আদর!

ঝগড়াতে হেরে গিয়ে মনটা হবে ভার,
সাহিত্যিক মন ছুটে যাবে শুধুই খালের পাড়;
বিদায় বেলায় হয়তো বা কাঁদবে বারেবার।
তবু অনেক দিনের পর ফিরে আপন ঘর
সবার মনে খুশির আবেশ ছড়াবে আবার!

১০ জুন ২০০৯
খালিশপুর, খুলনা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।