আজিকার গ্রাম
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ২৩-০৪-২০২৪

আজও বটতলা আছে, নেই বটবৃক্ষ
অনাবৃষ্টির ফলে প্রকৃতিটা রুক্ষ।
তালতলা- বেলতলা সবই জনশূন্য
হয় না আগের মত গল্প-গানে কাচারিটা পূর্ণ!

রাতে শোনা যায় না বাঁশরীর সুর
মাতে না জারিগানে আজ কোনো পুর;
নেই আজ মাঠভরা কৃষকের আখ
রাতে শোনা যায় না শিয়ালের হাঁক।

গোলাভরা ধান নাই কৃষকের ঘরে
মনের সুখে কেহ নবান্ন না করে,
খেসারী, ছোলার ক্ষেত আজ নাহি মেলে
সারা মাঠ জুড়ে শুধু তামাকই ফলে!

পানিহীন খাল-বিল শুধু ধূ-ধূ করে
দ্বন্দ্ব- কলহ প্রতি ঘরে ঘরে,
দেখি নি পুথিপাঠ আমি এ জন্ম
আশেপাশে সব গ্রামে গ্রামহীন কর্ম।

জীবন চলার তবু নেই যে বিরাম-
শুধু খুঁজে নাহি পাই আগের সেই গ্রাম!

০১ জানুয়ারি ২০০৭
নিঝুমপল্লী, ঝিনাইদহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।