অবশেষে ভালোবেসেছি
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ১৮-০৪-২০২৪

সেদিন কাছে থেকেও বুঝিনি যে রুপ
আজ কেনো লাগে তারে এতো অপরুপ?
চোখে তার চোখ রেখে চেয়েছি কত
বুঝিনি তবুও তাতে মায়া যে এত!
খুঁজিনি সেদিন যাহা, আজ কেনো মন
বারেবারে তার পানে করে অন্বেষণ?
কেনো তার দুরন্ত হরিণী চাহনি
জাগায় হৃদয় মোর, কাড়ে ঘুমখানি?

কবিতার খাতা হাতে কত না ছড়া লিখে
আমাকে দেখাবে বলে হয়েছে সারা ডেকে,
ক্লাসের অনেক পড়া হয় নি শেষ করা
না পেরেছি দিতে সাড়া তাই সে ডাকে।
পড়া মোর হলে শেষ খাতাটা দেখাবে বেশ
চুপচাপ তাই বসে থেকেছে তখন সে কাছে,
পারে নি করতে জোর রাগ যদি হয় মোর
কানমলা দিতে পারি পাছে!

শীতল পরশ বওয়া তার দুটি হাতে
চেয়েছে যে কতবার আমায় ছুঁয়ে দিতে,
ফিরিয়ে দিয়েছি তবু - চাইনি তো পেতে
ঐ হাতের পরশে ভালোবাসা নিতে।
ছয়টা বছর পরে, পড়ালেখা শেষ করে
ফিরেছি আবার সেই আপন নীড়ে।
আজ বড় মন চাই সেই ছোঁয়া পেতে-
ভালো লাগে ঘন ঘন তার কাছে যেতে!

খোঁপা বেঁধে কালো চুল তার সাথে গুঁজে ফুল
আমাকে দেখাবে বলে হয়েছে কত ব্যাকুল,
সে শোভা লাগে নি ভালো মুখখানি করে কালো
বলেছি কর না ক্ষমা বোন!
পদার্থ- রসায়ন ওতে যে বসে না মন
ইংরেজি- ম্যাথ নিয়ে ভেবে মরি সারাক্ষণ
এর মাঝে কেনো বল তোর জ্বালাতন?
সখী তোর নই আমি, নইরে সুজন!

আজ সেই চুলগুলো অনেক বড় যে হলো
খোঁপাবাঁধা, ফুল গুঁজা- সবই হয় তাতে,
শুধু এই বাদ গেল ব্যাকুলতা নাহি এলো
জ্যাঠাতো সেই বোনটির মনে,
আসিল না সে আমার মতামত নিতে!
তবে সেই কালো কেশ যাদু বুঝি জানে বেশ
কারণে কি অকারণে দৃষ্টি কাড়ে,
আর বড় যে ভালো লাগে তারে!

বাগানে ফুটিলে ফুল কভু না হতো ভুল
আমাকে খবরখানি জানাতে,
আসিয়া আমার ঘরে একখানি হাত ধরে
বলিত ছোড়দা কিছু সময় কি পারো দিতে?
বড় খড়ের গাদায় ফড়িং উড়ে বেড়ায়
পড়ে নাকি তা তোমার চোখে,
যদি পারো ধরে দিতে কত মজা হবে তাতে
এসো নাগো বইখানি রেখে!

বলেছি সময় নাই, তবু ধরেছে বায়
সব ছেড়ে যেতে হবে আগে।
না শুনেছি তার কথা দিয়েছি শুধু ব্যাথা
আর মেরেছি যে চড় কত রাগে!
কেঁদেছে, ক'দিন ধরে কহেনি কথা
আবার দুদিন পরে দিয়ে সে দেখা
বলেছে কেমন আছো দাদা?
পড়ালেখা শত করো, তুমি রবে হাদা!

আজ সেই দিনগুলো বড় মনে পড়ে
কখনো কি আসবে না সেইদিন ফিরে?
যখন রাত্রি নামে পৃথিবীর বুক চিরে
কোলাহল যায় থেমে- ঘুমের ঘোরে
আমার পাগল মন জিজ্ঞাসা করে,
তার সেই ব্যাকুলতা, ছিল কিনা ভালোবাসা-
নাকি মিছে মায়াজালে আমি ভুলেছি!
অবশেষে তাকে কিগো ভালোবেসেছি?

১৫ ডিসেম্বর ২০০৬
নিঝুমপল্লী, ঝিনাইদহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।