চুক্তিভঙ্গ
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ১৯-০৪-২০২৪

প্রিয়তমা,
তোমার সাথে ছিল অলিখিত চুক্তিনামা
তুমি কথা দিয়েছিলে মনে রাখবে-
শরৎ- বসন্ত যাবে, শীত- বর্ষায় এ ধরা
বদলাবে সদা আপনার বেগে,
তবু তুমি থাকবে সদাই অবিচল
আমায় তুমি রাখবে বুকে ধরে-
তোমার রাজ্যে আমিই হবো রাজা।

বলেছিলে তুমি, বিজয় নিশান হাতে
ভুলবে না তুমি দুঃসময়ের কথা,
শত্রুর বেয়ানেটে যেদিন তোমার বক্ষ
হয়েছিল ছিন্ন, রক্তের প্লাবনে যেদিন
তুমি ছিলে ভাসমান খরকুটো;
বিভীষণে ছিল ভরা তোমার ঘর।
সেদিন আমি বীর সেনানীর বেশে
তোমাকে বাঁচাতে প্রাণ করেছি তুচ্ছ।

আজকে তোমার সবুজ ছাওয়া ঘর
তোমার রুপেতে মুগ্ধ কত জনে,
লাল বৃত্ত আজকে তোমার অতীত
তোমার দুঃখের প্রহর হয়েছে শেষ।
তাইতো তুমি ভঙ্গ করো শর্ত
নির্দ্বিধায় দেও আদেশ কত শত!
তোমার ভাবনায় আজকে অন্য কেউ
আমি তবে দুরেই সরে যাবো!

তবে, ভয় করো না প্রাণের প্রিয়
যদিও আমি নিঃস্ব, আমার গায়ে
ভাঁজ জমেছে- রিক্ত আমার হস্ত;
তবুও তোমার যদি আসে বেদন,
শত্রুরা দেয় আঘাত যত শত;
আমায় ডেকো, আসবো তবু ছুটে।
তোমার জন্য জীবন দেবো
পাগলপারা আমি, কুলি- মুটে!

০৫ অক্টোবর ২০১৮
ঢাকা ক্যান্টনমেন্ট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।