দুঃখরাও বড় হয়
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ১৯-০৩-২০২৪

আমরাই শুধু বড় হই না-
আমাদের সাথে সাথে বড় হয় আমাদের দুঃখগুলোও;
ছেলেবেলার ক্রিকেট বল কিনতে না পারার দুঃখই
হয়তো বড় হয়ে একদিন
মন না পাওয়ার ব্যাথায় রুপ নেয়।
শুধু আমরাই না, বড় হয় দুঃখরাও!

স্নেহহীনতার ব্যাথা তখনও ছিল।
হয়তো কোনো আপনজনেই দিত;
আবার তা নিমেষেই দুর করার জন্য
বাবা কিংবা মায়ের মধুমাখা
একটা কথাই যতেষ্ঠ ছিল।
আর আজ সেই একই জিনিস যখন
ভালোবাসাহীনতা নামে জীবনে এলো
তখন তা নীরবে হৃদয় মাঝে লালন করা ছাড়া
যেন কোনো কিছুই নেই করার !

উপহাস- পরিহাস কিংবা অপমান
সেকালেও অনেক জুটেছে, আবার
কিছুক্ষণ মন খুলে কাঁদলে, কিংবা বকলে
সে ব্যাথা হারাতে সময় লাগেনি।
আর আজ যতই পুড়ি সেই একই জ্বরে
তবু কাঁদতে মানা। বেদনাতে বুকখানা
পুড়ে গেলেও তা বলতে মানা !

ভুলের পাহাড় গড়ে সারাদিন পরে
কোনো সন্ধ্যায় দুরুদুরু বুকে বাড়ি ফিরেও
ক্ষমার সাগরে স্নাত হয়েছি কত বাবা-মা
আর ভাই-বোনদের কাছে।
অথচ এখন ভুল না করেই পড়ি শাস্তির খড়গে,
ভুল হলে কি হবে- সে কথা নাই বা তুললাম!

বড় হয়েও তাই ছোট হতে চাই বারেবারে
বড় হয়ে লাভ কিসে, দুঃখরা যদি না ছোট রয়!

০১ সেপ্টেম্বর ২০১৮
ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sharif3672
১৭-০২-২০১৯ ১৫:১১ মিঃ

Excellent

shawonmallick6950
১৭-০২-২০১৯ ০৩:২৩ মিঃ

আগামীতে আরো ভালো হবে....
সুন্দর