মেঘকন্যা এবং আমি
- রাইহান এইচ সোহাগ ২৯-০৩-২০২৪

আম্মু শুধু দেয় যে বকা
এই করলাম আড়ি,
চলেই যাব মেঘের দেশে
ফিরবো না আর বাড়ি ।
অভিমান নিয়ে যাচ্ছি চলে
মেঘকন্যার দেশে,
মেঘের উপর সওয়ার হয়ে
হাওয়াই ভেসে ভেসে ।
যাওয়ার পথে বিজলী বাতাস
বৃষ্টি ভেজালো গা,
অজানা এক ভয়;অজান্তেই মুখ ফসকে
বেরিয়ে গেলো,'মা' ।
বৃষ্টিতে ভিজতে তুমি করতে
ভীষণ মানা,
তোমার কথা শুনবো কেন
ঘুরবো ইচ্ছে মতো;পথ যেন নেই জানা ।

অনেক পথ পেরিয়ে এলাম
মেঘ কন্যার দেশ,
মেঘ কন্যা কাঁদছে হেথায়
এলিয়ে মাথার কেশ ।
কাছে গিয়ে বললাম তারে আমার
সান্ত্বনা লহো,
কাঁদছে কেন অবেলাতে আমার
কাছে কহো ।
বলিলো বস পাশে,
তোমার কাছে কহিব যাতনা
কমবে এই আশে ।
আমার গর্ভজাত কালো মেঘেরে কহিলাম বাছা শোন,
আমার কাছে থাক না সদায়
উড়িস না বায়ুর মতন ।
শুনিলো না আমার কথা
শখ চাপিলো মনে,
উড়িতে গিয়া অকস্মাত্
মরিলো কালা পাহাড়ের সনে ।
সেই দুঃখে ঝরছে চোখে অধর ধারায় জল,
শাসন বারণ যে তার প্রসন্নের
জন্য;বুঝিল না এই ছল ।
সম্বিত ফিরে পাইলাম আমি মেঘ কন্যার বোলে,
বকুনিতেও মেশা মায়ের
ভালবাসা বুঝিলাম এই ছলে ।
মাগো,যাচ্ছি ফিরে তোমার কোলে
তোমার স্নেহের মায়ায়,
মেঘকন্যা দিও আশীর্বাদ তোমার মেঘের ছায়ায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।